১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রজব, ১৪৪৪ হিজরি

‘চলতি বছরে বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টারনেট কানেকশন হবে’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চলতি বছরের শেষ নাগাদ বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টারনেট কানেকশন দেওয়া হয়ে যাবে বলে জানিয়েছন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মঙ্গলবার (৩ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে ‘গ্লোবাল এডুকেশন মনিটরিং রিপোর্ট ২০২২’ আনুষ্ঠানিকভাবে প্রকাশের অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘২০৩১ সাল পর্যন্ত বড় বিনিয়োগের একটি পরিকল্পনা করা হয়েছে। আইসিটি অবকাঠামো নিয়ে এখানে কথা হয়েছে। আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে কোলাবরেশনে কাজটি করছি। এ বছরের শেষ নাগাদ অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টারনেট কানেকশন হয়ে যাবে। আশা করছি, সবগুলো প্রতিষ্ঠানে হবে, না-হলে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টার কানেকশন হয়ে যাবে।’

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের অধীনে ২০ লাখ প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে এমপিওভুক্ত হয়ে গেছে ১৬ লাখ। নন-এমপিও আছে ১ হাজার ৯১৪টি। গত তিন বছরে সাড়ে ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠান (সাধারণ, মাদ্রাসা ও কারিগরি) এমপিওভুক্ত করেছি।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

ব্র্যাকের চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এডুকেশনাল ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক ড. মনজুর আহমেদ প্রতিবেদনে বাংলাদেশ ব্যাকগ্রাউন্ড স্টাডি তুলে ধরেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্র্যাকের এডুকেশন স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড মাইগ্রেশনের পরিচালক সাফি রহমান খান।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com