চলতি মৌসুমে আজ সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁয়

চলতি মৌসুমে আজ সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁয়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: সন্ধ্যা থেকে সকাল দশটা পর্যন্ত ঘন কুয়াশায় উত্তরের জেলা নওগাঁয় জেঁকে বসতে শুরু করেছে শীত। উত্তরের হিমেল বাতাসে সন্ধ্যা থেকে বাড়ছে শীতের অনুভূতি। ঘন কুয়াশার কারণে সকালে সড়কে চলা যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না জনসাধারণ।

সোমবার (১১ ডিসেম্বর) নওগাঁর বদলগাছীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এটিই চলতি মৌসুমে এখন পর্যন্ত এটাই দেশের সর্বনিম্ন তাপমাত্রা। নওগাঁ বদলগাছি আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

বদলগাছী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সূত্রে জানা গেছে, আগের দিনের তুলনায় আজ তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস কম। গতকাল রোববার বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ দশমিক ডিগ্রি সেলসিয়াস।

দেখা গেছে, বিকেল থেকে শুরু হয় হিমেল বাতাস। সন্ধ্যার পর থেকে রাতভর বৃষ্টির মতো টিপটিপ করে কুয়াশা ঝরে। সকাল পর্যন্ত কুয়াশায় ঢাকা থাকছে গোটা জনপদ। এতে করে দিনের বেলায়ও যানবাহনকে লাইট জ্বালিয়ে চলতে হচ্ছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কমলেও বিকেল গড়াতেই আবারও শীত অনুভূত হতে থাকে।

সকালে ঘন কুয়াশায় ঢাকা থাকছে রাস্তাঘাট
এদিকে, কনকনে শীতে মানুষের ভোগান্তি বেড়েছে। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নিম্নআয়ের মানুষ। হঠাৎ করে তাপমাত্রা কমে যাওয়ায় স্থানীয় মানুষ এ আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে হিমশিম খাচ্ছেন।

সদর উপজেলার বক্তারপুর গ্রামের সবজি চাষি ইকবাল হোসেন বলেন, হঠাৎ খুব ঠাণ্ডা পড়ছে। সকাল থেকে ঘনকুয়াশা। কুয়াশার জন্য বেশি ঠাণ্ডা লাগছে। গবাদিপশু কষ্ট পাচ্ছে এই তীব্র শীতে।

মন্ডলপাড়ার বৃদ্ধ ইয়াসিন আলী আলী বলেন, কয়েকদিন থেকে খুব শীত। এ রকম ঠাণ্ডা হলে আমার মতো বয়স্কসহ শিশুদের সমস্যা।

বদলগাছী আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক বলেন, ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় তাপমাত্রা নিম্নমুখী হতে শুরু করেছে। তাপমাত্রার ব্যবধান কমে যাওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে। তাপমাত্রা আরও নিচে নামার সম্ভাবনাও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *