চোখকে ভালোবাসুন

চোখকে ভালোবাসুন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: এই আধুনিক সময়ে চোখের সমস্যার মূলে রয়েছে কম্পিউটার ও মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার। অনেকে দিনের অধিকাংশ সময় কাটান কম্পিউটার বা মোবাইল ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে। ফলে চোখে যে সমস্যাগুলো হয়, তার সমষ্টিকে ‘কম্পিউটার ভিশন সিনড্রোম’ বলে। পৃথিবীতে প্রায় ৭০ মিলিয়ন মানুষ এ ধরনের সমস্যার মুখোমুখি। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ একটি সমীক্ষা করেছিল এ বিষয়ে। ফলাফল হিসেবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, যাঁরা দিনে গড়ে দুই থেকে তিন ঘণ্টা কম্পিউটারে কাজ করেন, তাঁদের মধ্যে প্রায় ৯০ শতাংশ মানুষ কম্পিউটার ভিশন সিনড্রোম সমস্যায় ভোগেন। তাঁদের মধ্যে আবার বেশির ভাগের বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে।

কেন হয়
স্বাভাবিক নিয়মে আমাদের ঘন ঘন চোখের পলক পড়ে। চোখের পাতার নিচে থাকে ছোট ছোট গ্রন্থি। পলক পড়লে সেই গ্রন্থিগুলো থেকে বিশেষ ধরনের পানি বের হয়। সেই পানি চোখের মণিকে ভিজিয়ে রাখে। চোখ ভালো রাখতে চোখের মণি ভিজে থাকা দরকার। কিন্তু কম্পিউটার বা মোবাইল ফোনে কাজ করার সময় অধিকাংশ মানুষই অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকে; অর্থাৎ চোখের পলক ফেলে না বা খুব কম ফেলে। তাই প্রয়োজনীয় তরল বের হতে পারে না। ফলে চোখ শুকিয়ে যায়। এতে চোখের বিভিন্ন সমস্যা দেখা দেয়।

যে সমস্যাগুলো হয়

চোখ খচখচ করা
ঝাপসা দৃষ্টি
চোখে ক্লান্তি অনুভব
চোখ জ্বালাপোড়া করা
চোখ শুকনো থাকা
মাথাব্যথা

প্রতিরোধ

চোখ থেকে যেকোনো স্ক্রিন কমপক্ষে দুই ফুট দূরে রাখা।
মনিটর চার থেকে আট ইঞ্চি চোখের লেভেলের নিচে রাখা।
রুমের ভেতরে পর্যাপ্ত আলো নিশ্চিত করা।
স্ক্রিনের রং (কালার কনট্রাস্ট) এবং আলো মাঝামাঝি রাখা।
অক্ষরের বড় ফন্ট ব্যবহার করা।
নিয়মিত চোখের পলক ফেলা।

ডিজিটাল ডিভাইসের দিকে একনাগাড়ে অনেকক্ষণ তাকিয়ে না থেকে ২০ মিনিট পরপর ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরত্বের বস্তুর দিকে তাকানো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *