২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে জিলকদ, ১৪৪৩ হিজরি

জাতিসংঘকে ইউক্রেন হামলার কারণ জানালেন রুশ প্রতিরক্ষামন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেন ইস্যুতে শুক্রবার রুশ প্রতিরক্ষা মন্ত্রী সেরগেই শোয়গুর সঙ্গে ফোনালাপ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

এ সময় অ্যান্তোনিও গুতেরেসকে সেরগেই শোয়গু বলেন, আট বছর আগে ইউক্রেনের সঙ্গে মিনস্কে করা চুক্তি ভঙ্গ করে দনবাস এলাকায় সাধারণ মানুষদের ওপর বোমা হামলা করায় রাশিয়া এ সামরিক অভিযান চালাচ্ছে।

এছাড়া, গত এক বছর ধরে পশ্চিমাদের মদদে বিপুল পরিমাণ অস্ত্র মজুদ করে আসছে ইউক্রেন। বেশ কয়েকটি উসকানিমূলক সামরিক মহড়াও চালিয়েছে কৃষ্ণসাগরে। পশ্চিমাদের আশকারা পেয়ে দিন দিন বেপরোয়া উঠছিল ইউক্রেন। তাছাড়া, পরমাণু অস্ত্র তৈরিরও উচ্চাকাঙ্ক্ষা পোষণ করছিলেন জেলেনস্কি।

এভাবে দিন দিন রাশিয়ার জন্য হুমকি হয়ে উঠায় শেষ পর্যন্ত হামলার সিদ্ধান্ত নেয় মস্কো। রুশ প্রতিরক্ষা মন্ত্রী আরও বলেন, সাধারণ মানুষের কথা মাথায় রেখে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে ইউক্রেসে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া।

তিনি ইউক্রেনের বিরুদ্ধে সাধারণ মানুষকে মানবঢাল হিসেবে ব্যবহারেরও অভিযোগ আনেন। চীনা ছাত্ররা কিয়েভ ত্যাগের সময় তাদের ওপর ইউক্রেন বাহিনীর গুলিবর্ষণের অভিযোগ তোলেন। এসময় জাতিসংঘ কর্মীদের নিরাপদে ইউক্রেন ত্যাগের ব্যবস্থা করে দেওয়ার জন্য রাশিয়ার প্রশংসা করেন গুতেরেস।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা শুরু করেছে রাশিয়া। শনিবার দশম দিনের মতো ইউক্রেনে হামলা চালাচ্ছে রুশ বাহিনী।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com