৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস পুনঃস্থাপনকে স্বাগত জর্ডানের বাদশার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস পুনঃস্থাপনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন জর্ডানের বাদশা আব্দুল্লাহ। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে এক বৈঠকে এই শুভেচ্ছা তিনি জ্ঞাপন করেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত্ব সংবাদমাধ্যম।

দেশের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বগ্রহণের পর প্রথমবারের মতো মধ্যপ্রাচ্য সফরে গিয়েছেন অ্যান্টনি ব্লিনকেন। সম্প্রতি ফিলিস্তিনের গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণকারী দল হামাস ও ইসরায়েলি সেনাবাহিনীর মধ্যে ১১ দিন ব্যাপী যে সংঘাত হলো, তার প্রেক্ষিতে সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ এবং ইসরায়েল, ফিলিস্তিন ও গাজা এলাকার নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করাই এই সফরের মূল উদ্দেশ্য।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অবশ্য গত ২১ মে জানানো হয়েছিল ব্লিনকেনের এই সফরের বিষয়ে। সেই অনুযায়ী. মঙ্গলবার (২৫ মে) জর্ডানে পৌঁছান তিনি এবং ওইদিনই জর্ডানের বাদশা আব্দুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন।

এদিকে জর্ডানের রাষ্ট্রায়ত্ত্ব সংবাদমাধ্যম জানিয়েছে, বাদশা আব্দুল্লাহর সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক সফল ও ফলপ্রসূ হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বাদশাকে বলেছেন, মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে তাকে নেতৃস্থানীয় ভূমিকায় দেখতে চায় যুক্তরাষ্ট্র।

বৈঠকে তিনি আরো জানান, হামাস ও ইসরায়েলি সেনাবাহিনীর মধ্যে সদ্য শেষ হওয়া যুদ্ধের ফলে বিধ্বস্ত গাজা ভূখণ্ড পুনর্গঠনে যুক্তরাষ্ট্র আর্থিক সহায়তা ও ত্রাণ সামগ্রী সেখানে পাঠানো শুরু করেছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com