জ্বালানি তেলের দাম আরও বাড়তে পারে : বিশ্বব্যাংক

জ্বালানি তেলের দাম আরও বাড়তে পারে : বিশ্বব্যাংক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধ মধ্যপ্রাচ্য জুড়ে ছড়িয়ে পড়লে জ্বালানি তেল এবং কৃষি পণ্যের মতো কাঁচামালের দাম বাড়তে পারে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। সোমবার (৩১ অক্টোবর) এ কথা জানায় বিশ্বব্যাংক।

হামাসের হামলার প্রতিশোধ নিতে গাজায় ইসরায়েলি হামলার শুরুর পর থেকে তেলের দাম ইতিমধ্যে ছয় শতাংশ বেড়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলের অবিরাম বোমাবর্ষণের ৮ হাজারেরও বেশি লোক নিহত হয়েছে, যার প্রায় অর্ধেক নারী ও শিশু।

এমনিতেই ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ ইতিমধ্যেই তেলের বাজারের উপর চাপ সৃষ্টি করেছে। বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ইন্দারমিত গিল বলেছেন, এই যুদ্ধ ‘১৯৭০ এর দশকের পর থেকে পণ্যের বাজারের জন্য সবচেয়ে বড় ধাক্কা। এটি বিশ্ব অর্থনীতি বিঘ্নিত করার যে প্রভাব ফেলেছিল যা আজও অব্যাহত রয়েছে।’

তিনি বলেন, ‘নীতিনির্ধারকদের সজাগ থাকতে হবে। যদি সংঘর্ষ বাড়তে থাকে, তাহলে কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো বিশ্ব অর্থনীতি ইউক্রেনের যুদ্ধ এবং মধ্যপ্রাচ্যের সংঘাত উভয় থেকেই দ্বিগুণ ধাক্কার সম্মুখীন হবে।’

বিশ্বব্যাংক বলেছে, বিশ্বের তেলের দাম এবং রপ্তানি কি হবে তার উপর অনেক সম্ভাব্য মূল্য বৃদ্ধি নির্ভর করবে।

ধারণা করা হচ্ছে, তেল ৩ থেকে ১৩ শতাংশ বাড়তে পারে, এতে ব্যারেল প্রতি দাম বেড়ে দাঁড়াতে পারে ৯৩ থেকে ১০২ ডলার। একটি মধ্যম দৃশ্যকল্পে দাম ১২১ ডলার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। সবচেয়ে খারাপ পরিস্থিতিতে তেলের দাম বেড়ে দাঁড়াতে পারে ১৪০ থেকে ১৫৭ ডলার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *