৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

জ্যাকব জুমার মুক্তির দাবিতে উত্তাল দ. আফ্রিকা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর জেরে দেশজুড়ে সহিংস কর্মকাণ্ড চালাচ্ছে তার সমর্থকরা। রাজধানীসহ বিভিন্ন স্থানে সড়কে ভাঙচুর, গাড়িতে অগ্নিসংযোগ হয়েছে। সহিংসতায় জড়িত থাকার অভিযোগে এখন পর্যন্ত ২৮ জনকে আটক করেছে পুলিশ।

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে (৭৯) ১৫ মাসের কারাদণ্ডাদেশ দেয় দেশটির একটি বিশেষ আদালত। রাষ্ট্রপতি থাকাকালীন দুর্নীতির তদন্তে আদালতে উপস্থিত হওয়ার আদেশ অমান্য করায় এই দণ্ড দেওয়া হয় তাকে। দক্ষিণ আফ্রিকায় কোনও সাবেক প্রেসিডেন্টকে কারাদণ্ড দেওয়ার কোনও নজির ছিলো না। সেখানে জ্যাকব জুমাকে দণ্ড দেওয়ার পর শুরু হয় অভূতপূর্ব আইনি বিতর্ক।

পরে কারাদণ্ড ভোগ করতে পুলিশের কাছে বাধ্য হয়ে ধরা দেন জুমা। গত বুধবার (৭ জুলাই) কাউজুল-নাটাল প্রদেশের এস্টকর্ট কারেকশনাল সেন্টারে নিয়ে যাওয়া হয় তাকে। তার বিরুদ্ধে ঘুষসহ ১৯টি মামলা বিচারাধীন।

কোয়াজুলু নাটাল প্রাদেশিক পুলিশের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল নিকার জানান, এমপাঞ্জেনি এলাকায় রাস্তাঘাট প্রতিবন্ধকতা সৃষ্টি করায় ১৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ । যারা ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালাচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com