৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

ট্রাম্প সৌদীকে পরমাণু প্রযুক্তি দেবে কিনা তা নিয়ে শঙ্কা!

ট্রাম্প সৌদীকে পরমাণু প্রযুক্তি দেবে কিনা তা নিয়ে শঙ্কা!

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বেশ কিছু দিন যাবৎ বিশ্বজুড়েই আলোচনা চলছে সৌদীকে পরমাণু প্রযুক্তি সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র। তবে নতুন করে শুরু হয়েছে অন্য আলোচনা। আদৌ ট্রাম্প প্রশাসন সৌদিকে পরমাণু প্রযুক্তি সেবা সহযোগিতা দেবে কিনা এমন প্রশ্ন তুলেছেন খোদ আমেরিকান খ্যাতিমান লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক জেমস পেট্রাস।

তিনি শঙ্কা প্রকাশ করে বলেছেন, সৌদি আরবের কাছে পরমাণু প্রযুক্তি হস্তান্তর নিয়ে যেমন কংগ্রেসে বিরোধিতা আছে তেমনি ইউরোপের প্রতিটি দেশ এর বিরুদ্ধে অবস্থান নিয়েছে।
মাার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবকে পরমাণু অস্ত্র সরবরাহ করতে আগ্রহী থাকলেও শেষ পর্যন্ত তিনি তাতে সফল হবেন কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন
আমেরিকার খ্যাতিমান লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক জেমস পেট্রাস।

তিনি বলেন, মঙ্গলবার ইরানের প্রেসটিভিকে দেয়া সাক্ষাৎকারে অধ্যাপক পেট্রাস বলেন, সৌদি আরবকে পরমাণু অস্ত্র দেয়ার ব্যাপারে ট্রাম্প খুবই আগ্রহী। তিনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর মধ্যে সন্ত্রাসী আবিষ্কার করেছেন। ইরান ও ইরাকের ঘনিষ্ঠ সম্পর্কে তিনি খুবই হতাশ। তবে আমি নিশ্চিত নই যে, ট্রাম্প সৌদি আরবকে পরমাণু প্রযুক্তি দিতে পারবেন কারণ ইউরোপের প্রতিটি দেশ এর বিরুদ্ধে। সেক্ষেত্রে সৌদি আরবকে পরমাণু প্রযুক্তি সরবরাহ করার সম্ভাবনা ৫০-৫০।

সৌদি আরব জ্বালানি তৈরির জন্য পরমাণু প্রযুক্তি হাতে পেতে পীড়াপিড়ি করছে কিন্তু অস্ত্র তৈরি সংক্রান্ত কঠোর শর্ত মানতে নারাজ। এ নিয়ে শিল্প বিশেষজ্ঞ ও মার্কিন কংগ্রেসে উদ্বেগ রয়েছে। এছাড়া, বিশিষ্ট সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর মার্কিন কংগ্রেস সৌদি আরবের সঙ্গে সম্পর্ক রক্ষার বিষয়টি পুনঃমূল্যায়নের আহ্বান জানিয়েছে। কংগ্রেস বলছে, এতবড় বর্বর হত্যাকাণ্ডের পর সৌদি আরব বিশ্বস্ত অংশীদার হতে পারে না।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com