১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ডেঙ্গু ছড়িয়েছে ৫০ জেলায় : স্বাস্থ্যমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, ডেঙ্গু এখন আশঙ্কাজনক হারে সারাদেশে ছড়িয়ে পড়েছে। ঢাকাসহ ৫০ জেলায় ডেঙ্গু দেখা দিয়েছে। তবে হাসপাতালে শয্যার অভাব হবে না, চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে।

বুধবার (২ নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শুধু চিকিৎসার মাধ্যমে ডেঙ্গু মোকাবিলা সম্ভব নয় জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এজন্য সিটি করপোরেশনসহ স্থানীয় সরকার মন্ত্রণালয়কে জোরালোভাবে কাজ করতে হবে। একইসঙ্গে সাধারণ মানুষকে আরও সচেতন হতে হবে।

বিএসএমএমইউ’তে আয়োজিত অনুষ্ঠানে ইলেকট্রনিক ডাটা ট্রাকিংসহ জনসংখ্যাভিত্তিক জরায়ু-মুখ ও স্তন ক্যানসার স্ক্রিনিং কর্মসূচি সংক্রান্ত তথ্য ও ফলাফল প্রকাশ এবং পুরস্কার বিতরণ করা হয়।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী ক্যান্সার সংক্রান্ত নানা তথ্য তুলে ধরে বক্তব্য দেন। তিনি বলেন, আমাদের দেশে ক্যানসারে ১ লাখের বেশি মানুষ মারা যায়। বছরে দেড় লাখ মানুষ নতুন করে ক্যানসারে আক্রান্ত হয়। ১৫ থেকে ১৮ লাখ ক্যানসার রোগী বাংলাদেশে রয়েছে। গত তিন বছরে করোনায় যে পরিমাণ মৃত্যু হয়নি, এক বছরে ক্যানসারে তার থেকে তিনগুণ বেশি মৃত্যুবরণ করেছে।

প্রায় ১৩ হাজার নারী প্রতিবছর স্তন ক্যানসারে আক্রান্ত হন উল্লেখ করে মন্ত্রী বলেন, এর মধ্যে প্রায় ৭ হাজার মৃত্যুবরণ করেন। জরায়ু মুখ ক্যানসারে ৮ হাজার নারী আক্রান্ত হন, এর মধ্যে ৫ হাজার মারা যান। এছাড়া অসংখ্য নারী শনাক্তের বাইরে থেকে যান।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com