ডেঙ্গু : বাংলাদেশে চিকিৎসা সহায়তা দেবে ইউনিসেফ

ডেঙ্গু : বাংলাদেশে চিকিৎসা সহায়তা দেবে ইউনিসেফ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশে ২১ হাজারেরও বেশি শিশু যাদের বয়স ১৫ বছরের কম ডেঙ্গু আক্রান্ত। এমন পরিস্থিতিতে এডিস মশাবাহিত রোগটির প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে সরকারকে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

শিশুদের সুরক্ষা এবং জনস্বাস্থ্যের জরুরি অবস্থা মোকাবিলায় ইউনিসেফ সাড়ে ২২ লাখ মার্কিন ডলারের জরুরি পরীক্ষার কিট, পেশাদারদের প্রশিক্ষণ এবং স্বাস্থ্য ও পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যখাতে অন্যান্য গুরুত্বপূর্ণ উপকরণ ও সেবা সরবরাহ করছে।

দেশের ৬৪ জেলায়ই এখন ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে এ বছর এখন পর্যন্ত ১ লাখ ১২ হাজারের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে, যার মধ্যে অনূর্ধ্ব-১৫ বছর বয়সী শিশু ২০%। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৫০০ জনেরও বেশি মৃত্যুর খবর পাওয়া গেছে।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে এ বছর বিপর্যয়ের সংখ্যা বেড়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে ডেঙ্গুর মতো রোগেরও প্রাদুর্ভাব বেড়েছে। এতে শিশুদের পাশাপাশি প্রাপ্তবয়স্কদের জীবনেও সরাসরি প্রভাব পড়ছে।

রবিবার (২৭ আগস্ট) বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, “আবারও বাংলাদেশের শিশুরা জলবায়ু পরিবর্তনের ঝুঁকির প্রথম সারিতে রয়েছে, কারণ এখানে ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়েছে।”

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, “দেশে চলমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ সরকার সময়োপযোগী ও কার্যকর পদক্ষেপ নিয়েছে। মশা যেন ঘরে বংশবিস্তার না করে, সেটি নিশ্চিত করা এবং মশা তাড়ানোর জন্য সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া এখন সময়ের দাবি।”

তিনি আরও বলেন, “আমরা ডেঙ্গু পরীক্ষার কিট (টেস্টিং কিট), চিকিৎসা সরঞ্জাম, মশারি সরবরাহ করছি। যেসব জায়গায় বেশি সংক্রমণ হচ্ছে, তা নির্মূলে সিটি কর্পোরেশন এবং সংশ্লিষ্ট সংস্থার সঙ্গেও আমরা কাজ করছি।”

অন্যান্য পদক্ষেপের মধ্যে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়ানো এবং প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ায় সংশ্লিষ্ট সংগঠনগুলোকে সম্পৃক্তের ব্যাপারে সরকারকে সহায়তা করছে ইউনিসেফ। ইউনিসেফ ডেঙ্গুর প্রাদুর্ভাব কমাতে কার্যকর তথ্য দিয়ে মানুষকে সচেতন করতে ধর্মীয় ও সম্প্রদায়ের নেতাদের একত্রিত করেছে।

জনসমাগম এবং সামাজিক যোগাযোগমাধ্যমে তথ্য প্রচারের মাধ্যমে গত এক মাসে ডেঙ্গু থেকে সুরক্ষার বিষয়ে পাঁচ কোটিরও বেশি মানুষের কাছে বার্তা পৌঁছে দিতে সরকারকে সহায়তা করেছে ইউনিসেফ।

বাংলাদেশ সরকারকে ১৩,৪০০টি ডেঙ্গু পরীক্ষার কিট, কর্মীদের সক্ষমতা বাড়ানো, প্রযুক্তিগত পরামর্শ প্রদান এবং নির্বাচিত এলাকায় মশার বংশবৃদ্ধির জায়গা পরিষ্কারের প্রচারাভিযানের মতো পদক্ষেপগুলো বাস্তবায়নসহ গুরুত্বপূর্ণ চিকিৎসা সরবরাহে সহায়তার জন্য অংশীদারদের সঙ্গে কাজ করছে ইউনিসেফ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *