২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১লা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ডেঙ্গু রোগে যেসব খাবার উপকারী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ডেঙ্গু হলো মশাবাহিত সংক্রমণ। এই ডেঙ্গু ভাইরাসের কারণে দেখা দেয়। স্যাঁতস্যাঁতে পরিবেশে এই মশার জন্ম ও বংশ বিস্তার বেশি হয়। ডেঙ্গু ভাইরাস সাধারণত এডিস ইজিপ্টাই প্রজাতির স্ত্রী মশার ছড়ায়। এই রোগ থেকে বাঁচতে মশার বংশ বিস্তার করতে এমন সব জায়গা পরিষ্কার রাখা জরুরি।

এক্ষেত্রে মশা তাড়ানোর ওষুধ ব্যবহার, কোথাও পানি জমে থাকলে তা পরিষ্কার করা, এমন পোশাক পরা যা পুরো শরীর ঢেকে রাখে, এ ধরনের কিছু উপায় মেনে চলা জরুরি। তবে আক্রান্ত হয়ে গেলে আপনাকে অবশ্যই ডেঙ্গু দূর করে এমন সব উপকারী ও স্বাস্থ্যকর খাবার খেতে হবে।

  • ডেঙ্গুর লক্ষণ

ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হলে ফ্লুর মতো উপসর্গ যেমন প্রচণ্ড জ্বর, পেশীতে ব্যথা, জয়েন্টে ব্যথা, মাথা ব্যথা, বমি বমি ভাব ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও মারাত্মক লক্ষণ যেমন রক্তক্ষরণ, রক্তের প্লাটিলেট কমে যাওয়া, প্লাজমা লিকেজ ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

  • ডেঙ্গু রোগে যেসব খাবার উপকারী

এমন কোনো ভ্যাকসিন এখনও আবিষ্কৃত হয়নি যা সম্পূর্ণরূপে ডেঙ্গু প্রতিরোধ করতে পারে। তবে কিছু খাবার আছে যা আপনাকে ডেঙ্গু রোগ থেকে সেরে উঠতে সাহায্য করতে পারে। চলুন জেনে নেওয়া যাক এমন ৫টি খাবার সম্পর্কে-

  • পোরিজ

আমাদের শরীরের ভেতর থেকে শক্তি ধরে রাখতে কাজ করে পোরিজ। এটি খাওয়া এবং হজম করা খুবই সহজ। এতে থাকা বিভিন্ন কার্যকরী পুষ্টি উপাদান ভাইরাসকে দূরে রাখতে কাজ করে। তাই ডেঙ্গু থেকে সেরে উঠতে খাবার হিসেবে পোরিজ রাখতে পারেন। ভেতর থেকে শক্তি জোগালে ভাইরাসের সঙ্গে লড়াই করা সহজ হবে।

  • ব্রোকলি

ভিটামিন কে এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুণাবলী সমৃদ্ধ ব্রোকলি রক্তে প্লাটিলেটের সংখ্যা বাড়াতে কাজ করে। ডেঙ্গুতে আক্রান্ত রোগীর জন্য এটি অত্যন্ত জরুরি। তাই ডেঙ্গুর সঙ্গে লড়াই করার জন্য খাবারের তালিকায় রাখুন ব্রোকলি। সবুজ এই সবজিতে পাবেন আরও অনেক উপকারিতা।

  • কিউই ফল

কিউই ফলে থাকে পর্যাপ্ত ভিটামিন এ, ভিটামিন ই, এবং পটাশিয়াম। এসব উপাদান শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে কাজ করে। সেইসঙ্গে নিয়ন্ত্রণে রাখে রক্তচাপও। কপার সমৃদ্ধ এই ফল রক্তে লোহিত রক্তকণিকার পরিমাণ বাড়াতে কাজ করে। যে কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়।

  • ডাবের পানি

ডেঙ্গু রোগের কারণে সৃষ্টি হতে পারে পানিশূন্যতা। এক্ষেত্রে উপকারী হতে পারে ডাবের পানি। প্রয়োজনীয় সমস্ত খনিজ ও ইলেক্ট্রোলাইটস রয়েছে এই পানিতে। তাই ডাবের পানি খেলে তা শরীরে পানির ঘাটতি দূর করতে কাজ করে।

  • বেদানা

বেদানায় থাকে প্রচুর আয়রন, যা আমাদের রক্তের জন্য অত্যন্ত উপকারী। শরীরে প্রয়োজনীয় শক্তি জোগানো এবং রক্তে প্লাটিলেটের সংখ্য বাড়ানোর জন্য এই ফল খেতে পারেন। বেদানা খেলে তা ডেঙ্গুর কারণ সৃষ্ট ক্লান্তি ও অবসাদ দূর করতে সাহায্য করে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com