তাবলিগ জামাতের ৫৪১ জনের বিরুদ্ধে দিল্লি পুলিশের চার্জশিট দাখিল

তাবলিগ জামাতের ৫৪১ জনের বিরুদ্ধে দিল্লি পুলিশের চার্জশিট দাখিল

তাবলিগ জামাতের ৫৪১ জনের বিরুদ্ধে দিল্লি পুলিশের চার্জশিট দাখিল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চ তাবলিগ জামাতের ৫৪১ বিদেশি মেহমানের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে।

বৃহস্পতিবার (২৮ মে) পুলিশের পক্ষ থেকে দিল্লির সাকেত আদালতে চার্জশিট পেশ করা হয়। আগামী ২৫ জুন ওই মামলার শুনানি হবে বলে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে।

চার্জশিট দেওয়া বিদেশিরা হলেন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং কিরগিজস্তানের নাগরিক। এসব অভিযুক্তদের বিরুদ্ধে প্রায় ১২ হাজার পৃষ্ঠার ১২ টি চার্জশিট দায়ের করেছে পুলিশে অপরাধ শাখা।

এরআগে, গত দু’দিনে ৩২ টি দেশের ৩৭৪ জন তাবলিগ জামাত সদস্যের বিরুদ্ধে চার্জশিট দায়ের করেছে অপরাধ শাখা।

দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চ এপর্যন্ত মোট ৩৫টি দেশের ৯১০ তাবলিগ জামাত সদস্যের বিরুদ্ধে আদালতে ৪৭ টি চার্জশিট জমা দিয়েছে। তারা সবাই ভিসার নিয়মবিধি লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত। ক্রাইম ব্রাঞ্চ তাদের বিরুদ্ধে ১৪৪ ধারা ভঙ্গ করা থেকে শুরু করে দুর্যোগ ব্যবস্থাপনা আইন লঙ্ঘন, কোয়ারেন্টাইন বিধি অনুসরণ না করা, মহামারী আইন লঙ্ঘন এবং সংক্রমণ ছড়িয়ে দেওয়ার অভিযোগ করেছে।

এরআগে, ভারত সরকার তাদের ভিসা বাতিল করে কালো তালিকাভুক্ত করেছিল। আদালতে চার্জশিট দাখিলের আগে পুলিশের ক্রাইম ব্রাঞ্চ সমস্ত বিদেশি তাবলিগ জামাত সদস্যদের জিজ্ঞাসাবাদ করেছিল। এঁদের সবাই পুলিশকে জানান, ২১ মার্চের পরে (তাবলিগ জামাতের প্রধান নেতা) মাওলানা সাদ তাদেরকে দিল্লির নিজামুদ্দিন মারকাজে থাকতে বলেছিলেন।

ভারতে গত মার্চে করোনা সংক্রমণের মধ্যে দিল্লির নিজামুদ্দিনে এক কর্মসূচিতে তাবলিগ জামাতের মারকাজ সদর দফতরে অনেক বিদেশী নাগরিক অংশগ্রহণ করেন এবং এদের অনেকেই ভারতের বিভিন্ন জায়গায় গিয়েছিলেন। অন্যদের পাশাপাশি তাবলিগের কিছু ব্যক্তিও করোনা আক্রান্ত হন। কিন্তু এরফলে সাধারণ মানুষের মধ্যেও করোনা ছড়িয়ে পড়ে বলে গণমাধ্যমের একাংশে অপপ্রচার চালানো হয়। ওই ঘটনাকে কেন্দ্র করে দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চ তাবলিগ জামায়াতের প্রধান মাওলানা সাদ ও তার সহযোগীদের বিরুদ্ধে বিভিন্ন ধারায় মামলা করেছে বলেও জানা যায়।

সূত্র: পুবের কলম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *