২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

দুধের সঙ্গে চিনি খাওয়ার অপকারিতা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দুধের সঙ্গে চিনি মিশিয়ে খাওয়ার অভ্যাস অনেকের। উপকারিতা পাওয়ার জন্য দুধ খাওয়া হয় কিন্তু তাতে চিনি মিশিয়ে খাওয়া হলে উপকার তো মিলবেই না, বরং ক্ষতি হবে বেশি। বিশেষ করে শিশুদের দুধ খাওয়ানোর জন্য এতে চিনি মিশিয়ে দেওয়া হয়। মিষ্টি স্বাদের লোভে শিশুরা তখন দুধটুকু খেয়ে নেয়। ফলে উপকারের বদলে হয় অপকার।

দুধে থাকে প্রচুর ক্যালসিয়াম। এটি আমাদের হাড় ও দাঁত ভালো রাখে। এছাড়াও থাকে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ। দুধের সঙ্গে চিনি, বিভিন্ন প্রোটিন পাউডার কিংবা কোনো সাপ্লিমেন্ট মেশানো উচিত নয়। এগুলো শরীরের জন্য মোটেই ভালো নয়।

চিনি শরীরের জন্য ক্ষতিকর একটি খাবার। এতে থাকে প্রচুর শর্করা, ফলে চিনি খাওয়ার কারণে দ্রুত ওজন বাড়তে থাকে। সেইসঙ্গে রক্তে জমা হয় অতিরিক্ত ট্রাইগ্লিসারাইডও। যে কারণে বাড়ে ওজন, দেখা দেয় ডায়াবেটিস ও ফ্যাটি লিভারসহ আরও অনেক সমস্যা। জেনে নিন দুধের সঙ্গে চিনি মিশিয়ে খাওয়ার অপকারিতা-

ফ্যাটি লিভারের সমস্যা বাড়ে

বর্তমানে বেড়ে চলেছে ফ্যাটি লিভারে আক্রান্ত রোগীর সংখ্যা। এ সমস্যায় আক্রান্ত হলে দুধ কম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। যদি খেতেই হয় তবে একেবারে ফ্যাট ফ্রি দুধ খেতে হবে। এই দুধের সঙ্গে চিনি মিশিয়ে খেলে সমস্যা আরও বাড়তে পারে। তাতে জটিলতা আরও বৃদ্ধি পায়।

রক্তে শর্করা বৃদ্ধি পায়

অতিরিক্ত চিনি খেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। অনেকে রাতে দুধ-চিনি খান রুটি দিয়ে। কেউ আবার খাবার শেষে এক গ্লাস দুধ ও মিষ্টি খেয়ে থাকেন। এসব অভ্যাস শরীরের জন্য ভালো নয়। দুধ খাওয়া ভালো অভ্যাস কিন্তু এর সঙ্গে চিনি কিংবা মিষ্টি মিশিয়ে খাওয়া বন্ধ করুন।

চেহারায় বয়সের ছাপ দ্রুত পড়ে

আপনি যদি চেহারায় বয়সের ছাপ পড়তে দিতে না চান তবে খাবারে নিয়ন্ত্রণ আনুন। বিশেষ করে চিনি ও মিষ্টি জাতীয় খাবার, ভাজাপোড়া খাবার, মসলাদার খাবার যতটা সম্ভব এড়িয়ে চলবেন। কারণ এ ধরনের খাবার আপনার সুস্থতার পথে বাধা হয়ে দাঁড়াবে, সেইসঙ্গে চেহারায় বয়সের ছাপ ফেলবে দ্রুত। অতিরিক্ত চিনি খেলে শরীরের বিপাকক্রিয়া ঠিকভাবে সম্পন্ন হয় না। বিপাক ভালো না হলে বাড়বে ওজন। সেইসঙ্গে দেখা দেবে হজমের সমস্যাও।

কোলেস্টেরল বাড়ে

অতিরিক্ত চিনি খাওয়ার কারণে শরীরে খারাপ কোলেস্টেরল বেড়ে যেতে পারে। কোলেস্টেরল বাড়লে শরীরে বিভিন্ন অসুখের সৃষ্টি হয়। তাই দুধের সঙ্গে চিনি খাওয়ার অভ্যাস থাকলে তা আজই বাদ দিন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com