দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রপাতের আশঙ্কা

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রপাতের আশঙ্কা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামী দুই দিনে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রপাত হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (১৩ মার্চ) রাতে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল হামিদ এ তথ্য জানান।

দেশের বিভিন্ন এলাকায় তাপমাত্রা বেড়েছে, এ অবস্থায় চট্টগ্রাম বিভাগের ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, তবে মঙ্গলবার (১৪ মার্চ) থেকে তা কিছু কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার বিষয়ে তিনি বলেন, এ সময়ে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। চট্টগ্রাম বিভাগে রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে।

এদিকে গত ৮ মার্চ সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ এক ফেসবুক পোস্টে বিষয়টি জানিয়েছেন, আগামী ১৫ মার্চ থেকে ১৯ শে মার্চ পর্যন্ত বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের ওপর দিয়ে শক্তিশালী কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও তীব্র বজ্রপাত বয়ে যাওয়ার আশঙ্কা (৭০ থেকে ৮০ শতাংশের বেশি) রয়েছে।

পোস্টে তিনি উল্লেখ করেছেন, কালবৈশাখী ঝড়ের কারণে ওই সময়ে দেশের সব জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে কালবৈশাখী ঝড়ের তীব্রতা সবচেয়ে বেশি থাকবে রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগের জেলাগুলোর ওপর। সবচেয়ে বেশি বজ্রপাত ঝুঁকি রয়েছে ময়মনসিংহ ও সিলেট বিভাগের সব জেলায়, ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া ও রাজশাহী বিভাগের রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায়।

ওই সময়ে ঢাকা শহরের ওপর দিয়েও কালবৈশাখী ঝড় অতিবাহিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জেলায় ৩০ থেকে ৭০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *