দেশে ওমিক্রন শনাক্ত বেড়ে ১৮৭

দেশে ওমিক্রন শনাক্ত বেড়ে ১৮৭

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা বাড়ছে। সোমবার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা (জিআইএসএআইডি) আরো ৮১ জনের শরীরে এই ভ্যারিয়েন্টের উপস্থিতির কথা জানিয়েছে। এ নিয়ে দেশে এই ভ্যারিয়েন্টে মোট আক্রান্তের সংখ্যা ১৮৭ জনে পৌঁছেছে।

সর্বশেষ শনাক্তগুলো প্রাভা হেলথের ল্যাবে পরীক্ষা করা হয়েছে, পরবর্তীতে সেগুলোকে বাংলাদেশ বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা কাউন্সিলের (বিসিএসআইআর) জিনোমিক রিসার্চ ল্যাবে জমা দেয়া হয়।

বাংলাদেশে গত বছরের ১১ ডিসেম্বর সর্বপ্রথম বাংলাদেশ নারী ক্রিকেট দলের দুই সদস্যের দেহে এই ভ্যারিয়েন্টের অস্তিত্ব পাওয়া যায়। সে সময় তারা করোনা আক্রান্ত হওয়ায় জিম্বাবুয়েতে অনুষ্ঠিত আইসিসি নারী বিশ্বকাপ ক্রিকেটের বাছাইপর্ব না খেলেই ফিরে আসেন।

করোনা মহামারির এই ধরনটিকে সবচেয়ে বেশি সংক্রামক বলে ধারণা করছে বিজ্ঞানীরা।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক গত ২১ জানুয়ারি জানান, বাংলাদেশে ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশনের ফলে ধীরে ধীরে এটি ডেল্টার জায়গা নিয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ডা. মোঃ নাজমুল ইসলাম বলেছেন, ওমিক্রন কমিউনিটি পর্যায়ে ছড়িয়ে পড়েছে। এটি আক্রান্তের লক্ষণগুলোর সঙ্গে মৌসুমী ফ্লুর মিল রয়েছে।

নিরাপদ থাকার জন্য স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই বলেও সতর্ক করেন এই কর্মকর্তা।

সূত্র : ইউএনবি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *