২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

দেশে প্রথমবারের মতো নির্মিত হলো ইউনিব্লকের সড়ক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশে প্রথমবারের মতো ইউনিব্লকের রাস্তা নির্মান করেছে নাটোর জেলার স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ। টেকসই উন্নয়ন ও পরিবেশের সুরক্ষা নিশ্চিত করতে ইটের পরিবর্তে ইউনিব্লক প্রযুক্তি দিয়ে তৈরি করা হয়েছে এই রাস্তা।

নাটোরের স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) ১ কোটি ৮ লাখ টাকা ব্যয়ে ১ দশমিক ৮৪ কিলোমিটার দৈর্ঘ্যের দৃষ্টিনন্দন এই সড়কটি নির্মাণ করেছে। নাটোর উপজেলার হালসা ইউনিয়নে নির্মিত সুলতানপুর-আওরাইল গ্রামীণ সড়কটি পরিবেশবান্ধব ও নান্দনিক হওয়ায় সড়ক সংলগ্ন এলাকার পরিবেশও বদলে গেছে।

এ বিষয়ে নাটোর স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী এম শহিদুল ইসলাম জানান, অধিদপ্তরের নির্দেশনায় পর্যায়ক্রমে ইউনিব্লকে গ্রামীণ জনপদের ‘বি’ ক্যাটাগরিতে ২ হাজার ৭৬ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হবে। আমরা আগামী ২০২৪ সালের মধ্যে শতভাগ লক্ষ্য অর্জনের চেষ্টায় কাজ করছি।

দেশে প্রথমবারের মতো নতুন এ প্রযুক্তির রাস্তা নাটোরেই নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে এবং কাজের মান উন্নত হওয়ায় অনুসরণীয় হয়েছে উল্লেখ করে শহিদুল ইসলাম বলেন, পরিবেশবান্ধব এই রাস্তার নির্মাণ খরচ একটু বেশি। তবে রক্ষণাবেক্ষণের খরচ অনেক কম, একই সঙ্গে এর স্থায়ীত্ব অনেক বেশি। তাছাড়া বৃষ্টির পানি ও বন্যায় ডুবে গেলেও নিরাপদ থাকবে এই রাস্তা। পাশাপাশি যানবাহনের অধিক ভার বহনেও সক্ষম এই সড়ক।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com