৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

দেশে ফিরলেন ভারতীয় পাইলট অভিনন্দন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দনকে মুক্তি দিয়েছে পাকিস্তান। বর্তমানে তিনি নিজ দেশে অবস্থান করছেন।

এর আগে ইতিমধ্যে ভারতের সীমান্ত এলাকায় অভিনন্দনকে বরণ করে নিতে উৎসবের ফোয়ারা শুরু হয়। ভারতের তিন বাহিনীর কর্মকর্তাদের পাশাপাশি সাধারণ মানুষও যোগ দিয়েছেন এই আনন্দ উৎসবে। অভিনন্দনকে ফেরত পেতে সকালেই ওয়াগাহ-আতারি সীমান্তে পৌঁছে গেছেন অভিনন্দনের বাবা-মা।

সংবাদমাধ্যম টাইমস নাউ তার দেশে ফেরার খবর নিশ্চিত করেছে। বুধবার পাল্টাপাল্টি বিমান হামলা চালায় ভারত ও পাকিস্তান। এসময় ভারতের একটি মিগ টোয়েন্টি ওয়ান যুদ্ধবিমান নিখোঁজ হয়। পরে পাকিস্তান দাবি করে, তারা দুটি ভারতীয় যুদ্ধবিমান গুলি করে নামিয়েছে এবং এর পাইলটদের গ্রেপ্তার করেছে।

ভারতীয় পাইলটের কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছে পাকিস্তানি সেনারা। সেখানে তাকে মারধর করা হয়েছে দাবি করে ভারত পাকিস্তানের হাইকমিশনার ডেকে এর প্রতিবাদ জানিয়েছে। দুই সন্তানের বাবা বর্তমানকে অক্ষত অবস্থায় মুক্তি দিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলেছেন ভারতীয়রা।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে আধা সামরিক বাহিনীর গাড়ি বহরে হামলায় ৪০ জন নিহত হয়। স্বাধীন কাশ্মীরের দাবিতে বিদ্রোহ করা জইশই মোহাম্মদ নামের সংগঠন এই হামলার দায় স্বীকার করে। এই সংগঠনকে সহযোগিতা করার দাবি করে হামলার দায় সরাসরি পাকিস্তানের ওপর চাপায় ভারত।

ওই হামলার জবাবে মঙ্গলবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে বোমা হামলা চালায় ভারত। এতে বহু হতাহত এবং বিদ্রোহীদের কয়েকটি ঘাঁটি ধ্বংস করা হয়েছে বলি দাবি করে ভারত। তবে পাকিস্তানের পক্ষ থেকে ভারতের দাবি অস্বীকার করে বলা হয়, ফাঁকা জায়গায় হামলা হয়েছে, এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এরপরই দুই দেশের মধ্যে যুদ্ধোন্মাদনা শুরু হয়। দুই দেশ একে অপরের ওপর পাল্টাপাল্টি আঘাত হানে। বালাকোট হামলাকে কেন্দ্র করে ভারত-পাকিস্তান যেন পুরোপুরি সামরিক সংঘাতে জড়িয়ে না পড়ে সেজন্য ইতিমধ্যেই তৎপর হয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com