২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৮শে সফর, ১৪৪৪ হিজরি

ধর্মঘট প্রত্যাহার, ফিরবেন চা শ্রমিকরা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অবশেষে চা বাগানে আগের মজুরি ১২০ টাকাতেই আজ থেকে কাজে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন চা শ্রমিকরা। রোববার (২২ আগস্ট) মৌলভীবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও চা শ্রমিক নেতৃবৃন্দ রাত ৯টা থেকে মধ্যরাত পর্যন্ত দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী আজ সোমবার থেকে শ্রমিকরা কাজে যোগ দেওয়ার কথা।

গত ২০ আগস্ট মৌলভীবাজারের শ্রীমঙ্গলস্থ বিভাগীয় শ্রম দপ্তরের কার্যালয়ে চা শ্রমিক ও সরকারের প্রতিনিধিদের সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়।

সেখানে নতুন মজুরি নির্ধারণ করা হয় ১৪৫ টাকা। এরপর চলমান কর্মবিরতি প্রত্যাহার করার কথা জানান চা শ্রমিক নেতারা। কিন্তু সাধারণ চা শ্রমিকরা এই সিদ্ধান্ত না মেনে পুনরায় কর্মবিরতি পালনে আন্দোলন শুরু করে। ফলে কর্মবিরতি প্রত‍্যাহারের সিদ্ধান্ত থেকে বেরিয়ে আসে চা শ্রমিক ইউনিয়ন। সর্বশেষ রবিবার রাতে দীর্ঘ বৈঠকের পর পূর্বের মজুরি ১২০ টাকাতেই কাজে ফিরতে সম্মত হয়ে কর্মবিরতি প্রত‍্যাহারের ঘোষণা দেওয়া হয়।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, চা শ্রমিকরা বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পরম শ্রদ্ধা করেন। তার উজ্জল দৃষ্টান্ত আজকের এই সিদ্ধান্ত। চা শ্রমিকরা প্রধানমন্ত্রীর ওপর আস্থা রেখে তাদের কর্মসূচি প্রত্যাহার করেছেন এবং তারা কাজে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটি অর্থ সম্পাদক পরেশ কালিন্দি বলেন, প্রধানমন্ত্রী আমাদের অভিভাবক। তিনি আমাদের যে সিদ্ধান্ত দিবেন আমরা তা মেনে নেব। তবে আজ সোমবার থেকে শ্রমিকরা বাগানে কাজে ফিরবে এবং যথারীতি কাজ করে যাবে।

সভায় যেসব সিদ্ধান্ত নেওয়া হয় আপাতত চলমান মজুরি অর্থাৎ ১২০ টাকা হারেই শ্রমিকগণ কাজে যোগদান করবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে পরবর্তীতে মজুরির বিষয়টি চূড়ান্তভাবে নির্ধারিত হবে।

এ সভায় পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, বিভাগীয় শ্রম দপ্তর উপ-পরিচালক মো. নাহিদুল ইসলাম, বিভিন্ন গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com