৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

নারায়ণগঞ্জে ভারতফেরত একজনের করোনা শনাক্ত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নারায়ণগঞ্জের রূপগঞ্জে সম্প্রতী ভারতের চেন্নাই ভ্রমণ করে আসা এক ব্যক্তির শরীরের নমুনা পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ ঘটনায় ঐ ব্যক্তির বাড়ি স্বাস্থ্য বিভাগের পরামর্শে লকডাউন করে দিয়েছে উপজেলা প্রশাসন। বাড়িতে টাঙিয়ে দেয়া হয়েছে লাল পতাকা।

নারায়ণগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহিদুল ইসলাম জানান, ভারত থেকে দেশেফেরত ঐ ব্যক্তির করোনা শনাক্ত হয়েছে। তাঁকে বাড়িতে আইসোলেশনে রাখা হয়েছে। পুরো বাড়ি লকডাউন করে দেওয়া হয়েছে। প্রয়োজন হলে ওই ব্যক্তিকে হাসপাতালে স্থানান্তর করা হবে।

জাহিদুল ইসলাম আরও বলেন, যেহেতু ঐ ব্যক্তি ভারত থেকে এসেছেন, তাই তাঁর ও তাঁর বাড়ির লোকজনের সবার নমুনা পরীক্ষা করানো হয়। সেখানে তাঁর করোনা শনাক্ত হয়।

গতকাল মঙ্গলবার পরীক্ষায় ধরা পড়ে তিনি করোনা পজিটিভ। এরপর থেকে ঐ ব্যক্তি বাড়ির ভেতর সেলফ আইসোলেশনে অবস্থান করছেন এবং তাঁর সঙ্গে বাবা-মা, স্ত্রী-সন্তান, ভাবি, ভাতিজা-ভাতিজা এক বাড়িতে আছেন।

জাহিদুল ইসলাম বলেন, ‘ভারত থেকে আসা ঐ ব্যক্তির করোনার ধরন ভারতীয় প্রকৃতির কি না, তা যাচাই করতে ইতিমধ্যে আইইডিসিআরকে অবহিত করা হয়েছে। আমাদের ধারণা, ওই করোনাভাইরাস ভারতীয় প্রকৃতির হতে পারে। তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।’

আক্রান্ত ব্যক্তির পারিবারিক সূত্রে স্থানীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, তিনি চার বছর ধরে ভারতের চেন্নাইয়ে কাজ করছেন। সেখানে করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হলে ভয়ে-আতঙ্কে ৮ মে আখাউড়া সীমান্তে আসেন। পরে আখাউড়া সীমান্ত পার হয়ে ওই ব্যক্তি ব্রাহ্মণবাড়িয়া থেকে সিএনজিচালিত অটোরিকশায় ভেঙে ভেঙে নারায়ণগঞ্জের রূপগঞ্জের বরপা তারাবো এলাকায় বাড়িতে পৌঁছান। ৯ মে থেকে তিনি বাড়িতে অবস্থান করছেন। পরদিন ১০ মে স্থানীয় লোকজন বিষয়টি উপজেলা স্বাস্থ্য বিভাগকে জানালে তারা পরবর্তী পদক্ষেপ হিসেবে নমুনা পরীক্ষা এবং ওই বাড়ির সবাইকে কোয়ারেন্টিনে রাখেন। তাঁর কোনো উপসর্গ নেই।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com