২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৪শে জিলকদ, ১৪৪৩ হিজরি

নেটিজেনদের প্রশংসায় পঞ্চমুখ আলেম জনপ্রতিনিধি আবদুল্লাহ শাকির

  • আবু তালহা রায়হান

বৈশ্বিক মহামারি করোনার রেশ কাটেনি এখনো, ফেরেনি আর্থিক স্বচ্ছলতা—এরই মাঝে মাথা ঘুরে দাঁড়াতেই নতুন বিপর্যয়ের মুখে সিলেটবাসী। পানির অপর নাম ‘জীবন’,অথচ সেই পানিই আজ তাদের জীবনের কাল হয়ে দাঁড়িয়েছে।

টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে পানিবন্দি মৃতপ্রায় জীবনে সংকটাপন্ন প্রহর গুণছে তারা। মহানগরসহ জেলার ১৩ টি উপজেলায় নতুন করে প্লাবিত হয়েছে আরও শতাধিক গ্রাম-এলাকা। ঘরবাড়ি, রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান—সবকিছুই এখন পানির নিচে। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, সিলেটের সব নদ-নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যাপ্লাবিত অঞ্চলগুলোর মধ্যে জেলার সীমান্তবর্তী কানাইঘাট উপেজলা অন্যতম।

এজনপদের লক্ষাধিক মানুষজন পানিবন্দি। বাজারঘাট পানিতে তলিয়ে যাওয়ায় চরম খাদ্যাভাব ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। এমন নাজুক পরিস্থিতিতে অসহায়দের পাশে দাঁড়িয়েছেন উপজেলার আলেম ভাইস চেয়ারম্যান মাওলানা আবদুল্লাহ শাকির। পানি ভেঙে মানুষের বাড়ি বাড়ি গিয়ে নিজ অর্থায়ণে বিতরণ করছেন প্রয়োজনীয় খাদ্যসামগ্রী। প্রতিদিনই শতাধিক পরিবারের মাঝে খাদ্য বিতরণ করছেন তিনি। তাঁর এমন মানবিক সেবা নজর কেড়েছে নেটিজেনদের।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তাঁর বেশকিছু ছবি ভাইরাল হয়েছে। ছবিতে দেখা গেছে, নৌকা নিয়ে বিভিন্ন অঞ্চল ঘুরে বেড়াচ্ছেন চেয়ারম্যান শাকির। খবর নিচ্ছেন পানিবন্দিদের। বিলিয়ে দিচ্ছেন খাবার। অনেকের বাড়িতে নৌকা ঢুকছে না, খাবারের আশায় চিৎকার করছে মানুষ—জনগণের দুর্ভোগ দেখে নিজেকে ধরে রাখতে পারেননি শাকির, খলিফা ওমরের চেতনা নিয়ে নেমে গেলেন পানিতে। কাঁধে করে ঘরে ঘরে পৌঁছে দিলেন খাবার। এমন জনপ্রীতি আর সেবা দেখে নেটিজেনরা প্রশংসায় ভাসাচ্ছেন তাঁকে।

ফেসবুকে দেশের বিশিষ্টজনরা চেয়ারম্যান শাকিরের ছবি পোস্ট করে লিখেছেন-

‘দানশিলতা ও সেবা করা মানবচরিত্রের একটি বৈশিষ্ট্য আর নির্দয় ব্যক্তি পাষাণবৎ। অপরের অশ্রু দর্শনে যার হৃদয় বিগলিত হয় না, সে জনসেবার দাবি করতে পারে বটে, কিন্তু কার্যত কোনো উপকারই করতে পারে না। দুঃখির দুঃখমোচন, বিপন্নকে উদ্ধার, শোকাতুরের প্রতি সহানুভূতি প্রকাশ করা সৃষ্টি সেবার অন্তর্ভুক্ত—আর বন্যার স্রোত ভেঙে সৃষ্টিসেবার সেই স্রোতে গা ভাসিয়ে জনবসেবায় অনন্য নজীর স্থাপন করলেন কানাইঘাটের আলেম ভাইসচেয়ারম্যান মাওলানা আব্দুল্লাহ শাকির। একজন মানবতার ফেরিওয়ালা তিনি।’

রাজধানীর জামিআ ইকরা বাংলাদেশের ফারেগ মাওলানা আব্দুল্লাহ শাকির ২০১৯ সালে কানাইঘাট উপজেলা পরিষদে নির্বাচন করে বিপুল ভোটে জয়লাভ করেন।ভাইস চেয়ারম্যান পদে আসীন হওয়ার পর থেকেই তিনি উপজেলার জনগণের সুখ-দুঃখে পাশে থেকে সেবা দিয়ে আসছেন।

  • লেখক: ছড়াকার ও গণমাধ্যমকর্মী
    abutalharayhan62@gmail.com

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com