৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

‘নেতানিয়াহুর জন্য অপেক্ষা করছে ১০ বছরের কারাদণ্ড’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নাফতালি বেনেট এবং ইয়ার লাপিদের নেতৃত্বাধীন নতুন সরকার ক্ষমতা গ্রহণ করলেই ইসরায়েলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসান ঘটবে। পাশাপাশি ক্ষমতা চলে যাওয়ার পর পরই তার জন্য ১০ বছরের কারাদণ্ড অপেক্ষা করছে বলে মনে করা হচ্ছে।

এমন তথ্য জানিয়েছেন ইসরায়েলের ডেমোক্রেসি রিসার্চ সেন্টারের সংবিধান বিষয়ক আইনজীবী আমির ফুক্স। দুর্নীতির অভিযোগে নেতানিয়াহুর ১০ বছরের কারাদণ্ড হতে পারে বলে জানিয়েছেন তিনি।

তেল আবিবে শনিবার (১২ জুন) আমির ফুক্স বলেন, ২০২০ সালের মে মাস থেকে দুর্নীতি, তহবিল তসরুফ ও প্রতারণার অভিযোগে নেতানিয়াহুর বিরুদ্ধে আদালতে বিচার চলছে। এতদিন প্রধানমন্ত্রী হিসেবে আইনি দায়মুক্তি পেয়েছেন তিনি। ফলে তাকে আটক করা যাচ্ছিল না। কিন্তু ক্ষমতা চলে যাওয়ার পর দায়মুক্তি হারাবেন তিনি এবং তাকে শাস্তি ভোগ করতেই হবে।

এই আইনজীবী আরো বলেন, বিগত দুই বছর ধরে মনে করা হচ্ছিল যে, ক্ষমতা চলে যাওয়ার পর নিজের সুরক্ষার জন্য সংবিধান সংশোধন করতে পারেন নেতানিয়াহু। কিন্তু তিনি তা করেননি। তাই ক্ষমতা হারানোর পরই তিনি আইনি দায়মুক্তি চলে যাবে। যেসব অভিযোগ তার বিরুদ্ধে রয়েছে, তাতে তার সর্বোচ্চ ১০ বছরের সাজা হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির একাধিক মামলায় তিনটি চার্জশিট দিয়েছে ইসরায়েলের পাবলিক প্রসিকিউটর। ২০০৯ সাল থেকে একটানা ক্ষমতায় নেতানিয়াহু। এই সময়ে তার বিচার কাজ ভিন্নখাতে প্রবাহিত করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালিয়েছেন তিনি।

এদিকে, আজ রোববার (১৩ জুন) নাফতালি বেনেট এবং ইয়ার লাপিদের নেতৃত্বাধীন নতুন ঐক্যের সরকারের শপথ নেওয়ার কথা রয়েছে। নতুন সরকার গঠিত হলেই অবসান হবে নেতানিয়াহুর শাসনের।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com