২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই সফর, ১৪৪৩ হিজরি

নেপালে ৫২ হাজার টন সার রপ্তানি বাংলাদেশের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নেপালে প্রথমবারের মতো সার রপ্তানি করছে বাংলাদেশ। এর অংশ হিসেবে আজ বৃহস্পতিবার (২৯ জুলাই) ৫২ হাজার মেট্রিক টন ইউরিয়া সার নেপালে পাঠানো হয়েছে। নেপালের কৃষিসামগ্রী কোম্পানি লিমিটেড (কেএসসিএল) এই তথ্য নিশ্চিত করেছে।

আজ বৃহস্পতিবার (২৯ জুলাই) নেপালের কৃষিসামগ্রী কোম্পানি লিমিটেডের বীরগঞ্জ, বিরাটনগর ও ভৈরনহাজাওয়া প্রাদেশিক কার্যালয়ে জিটুজি ভিত্তিতে ক্রয় করা এসব সার পৌঁছেছে বলে জানিয়েছেন কেএসসিএল বীরগঞ্জ শাখার প্রধান গোরক্ষনাথ কেসি।

কোভিড মহামারি ও এর প্রভাবের কারণে সার আমদানি প্রক্রিয়াটি বিলম্বিত হয়েছে জানিয়ে কেএসসিএল-এর বীরগঞ্জ শাখার প্রধান বলেন, বাংলাদেশ থেকে সারের অতিরিক্ত চালান আসায় কৃষকদের এবারের মৌসুমে আর সারের ঘাটতির মুখে পড়তে হবে না।

জানা গেছে, নেপালকে যে ইউরিয়া সার দেওয়া হয়েছে তার প্রতি টনের মূল্য ২৬৩ ডলার। সেই হিসাবে সারের দাম হবে ১১১ কোটি ৭০ লাখ ৯২ হাজার ৫০০ টাকা।

উল্লেখ্য, গত বছরের ১ সেপ্টেম্বর নেপালের তৎকালীন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে বাংলাদেশ থেকে ৫০ হাজার মেট্রিক টন সার সহায়তা হিসেবে চান। এরপর গত বছর ১৭ ডিসেম্বর বিষয়টি নিয়ে চুক্তি সই হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com