পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট থুং

পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট থুং

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং পদত্যাগ করেছেন। মাত্র এক বছর দায়িত্ব পালনের পর পদত্যাগ করলেন তিনি। পদত্যাগপত্র গ্রহণ করেছে তার দল ভিয়েতনামিজ কমিউনিস্ট পার্টি। গতকাল বুধবার দেশটির সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্সের।

এক বিবৃতিতে কমিউনিস্ট পার্টি বলেছে, থুং দলের নীতি ভঙ্গ করেছেন। তার কর্মকাণ্ডের কারণে জনমতে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে দলের পাশাপাশি দেশ ও তার নিজেরও সুনাম ক্ষুণ্ন হয়েছে।

একদলীয় শাসনব্যবস্থার দেশ ভিয়েতনামে প্রেসিডেন্টের পদটি আনুষ্ঠানিকমাত্র। এটি দেশটির শীর্ষ চারটি পদের একটি। দল ও শাসনসংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে থাকে দলের কেন্দ্রীয় কমিটি দ্য সেন্ট্রাল পার্টি কমিটি।

থুংয়ের ত্রুটিগুলো কী, তা বিবৃতিতে পরিষ্কার করা হয়নি। তবে এর সঙ্গে দেশটিতে সম্প্রতি ব্যাপকভাবে শুরু করা ঘুষবিরোধী অভিযানের সম্পর্ক রয়েছে বলে ধারণা করা হচ্ছে। দলের পক্ষ থেকে একে দুর্নীতিবিরোধী অভিযান বললেও অনেকেরই দাবি, এ অভিযান মূলত দলের অন্তর্গত দ্বন্দ্বের কারণে শুরু করা হয়েছে।

দুর্নীতি বিরোধী অভিযানে গ্রেপ্তারের শঙ্কা ছিলো থুং-এর। ১০ বছর আগে কমিউনিস্ট পার্টির প্রাদেশিক প্রধান থাকাকালীন, তার বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ ছিলো। যদিও এ অভিযানকে রাজনৈতিক অন্তর্দ্বন্দের হাতিয়ার বলে মন্তব্য করেছে সমালোচকেরা।

বার্তা সংস্থা এপি বলছে, ২ বছরের মধ্যে দ্বিতীয় প্রেসিডেন্ট হিসেবে পদত্যাগ করলেন থুং। এর আগে, তার পূর্বসূরি নগুয়েন জুয়ান ফুক দুর্নীতি-বিরোধী অভিযানে বহিষ্কৃত হন।

ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি প্রেসিডেন্ট ভো ভ্যান থুং-এর পদত্যাগপত্র গ্রহণের পর বুধবার দেশটির সরকার বলছে, এই পদত্যাগ দেশের রাজনৈতিক অস্থিরতার লক্ষণ যা দেশে বিদেশি বিনিয়োগকারীদের আস্থাকে আঘাত করতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *