৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

পরিযায়ী পাখি দিবস বুধবার

নিজস্ব প্রতিবেদক ● বৈশ্বিক উষ্ণায়নের ফলে সৃষ্ট জলবায়ু পরিবর্তন, বন ও জলাভূমি সংকোচন, পাখি নিধন, শিকার ও পাচারের ফলে বাংলাদেশ থেকে পরিযায়ী পাখির (Migratory Bird) সংখ্যা দ্রুত হ্রাস পাচ্ছে। শীত মৌসুমে আগের বছরগুলোর মতো ব্যাপক সংখ্যায় আর আসছে না এ পাখি। পরিযায়ী পাখিদের বসবাস নিশ্চিত করতে স্থানীয়দের মধ্যে সচেতনতা বাড়ানো প্রয়োজন। এসব কারণে বুধবার মৌলভীবাজারে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব পরিযায়ী পাখি দিবস-২০১৭। বন অধিদফতর, নেচার কনজারভেশন সোসাইটি ও অন্যান্য সংস্থার সম্মিলিত উদ্যোগে বুধবার মৌলভীবাজার সরকারি উচ্চবিদ্যালয় অডিটরিয়ামে সকাল ১০টায় এ অনুষ্ঠান শুরু হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ। বাংলাদেশে পরিযায়ী পাখি শীর্ষক আলোচনায় অংশ নেবেন বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা এবং প্রখ্যাত পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক। হাওর এলাকায় জলজ জীববৈচিত্র্য সংরক্ষণ শীর্ষক আলোচনায় অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. নিয়ামুল নাসের।

নেচার কনজারভেশন সোসাইটির প্রধান নির্বাহী পরিচালক এবং অবসরপ্রাপ্ত উপ-প্রধান বন সংরক্ষক ড. তপন কুমার দে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন। সভাপতিত্ব করবেন মৌলভীবাজার জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com