১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

পাকিস্তানী প্রতিনিধি দলের দেওবন্দ সফর গুজব

পাথেয় রিপোর্ট : দারুল উলুম দেওবন্দে এই মুহুর্তে যাচ্ছেন না মুফতি তাকী উসমানি। সম্প্রতি মুফতি তাকী উসমানির দেওবন্দে যাওয়ার ব্যাপারে একটি খবর ঘুরছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটারে। বলা হচ্ছে, দারুল উলূম দেওবন্দে যাচ্ছেন পাকিস্তানের ২৫ জন আলেম। সেখানে মধ্যমণি হয়ে থাকবেন দারুল উলূম করাচির নায়েবে মুহতামিম শায়খুল হাদিস মুফতি তকী উসমানি। কিন্তু খবরটির সত্যতা নেই বলে পাথেয় টোয়েন্টিফোরকে জানিয়েছেন দারুল উলূম দেওবন্দের নায়েবে মুহতামিম মুফতি আব্দুল খালেক সাম্ভূলি।

একটি ফোনকলে মুফতি আব্দুল খালেক সাম্ভূলি বলেন, আপাতত পাকিস্তানের কোন প্রতিনিধি দলের ভারতের দারুল উলুম দেওবন্দে আসার বিষয়ে কোন কথা হয়নি। আগামী ২৩ তারিখ দারুল উলুমে যে দলটি আসার কথা রয়েছে, তারা আসবেন বাংলাদেশ থেকে। সাক্ষাৎ এবং আলোচনার জন্যই দারুল উলুম দেওবন্দে আসছেন তারা। নিচে ফোনকলের কথাগুলো তুলে ধরা হলো।

ফোনকল : আসসালামু আলাইকুম।
মাওলানা আব্দুল খালেক সাম্ভূলি : জি, ওয়ালাইকুম আসসালাম।
ফোনকল : হযরত একটি বিষয়ে জানতে চাচ্ছিলাম।
মাওলানা আব্দুল খালেক সাম্ভুলি : জি।
ফোনকল : হযরত এমন একটি খবর শুনতে পাচ্ছি যে মুফতি তাকি উসমানি সাহেব দারুল উলূম দেওবন্দ যাচ্ছেন!
মাওলানা আব্দুল খালেক সাম্ভূলি: জি?
ফোনকল : মুফতি তাকি উসমানি সাহেব দারুল উলুম দেওবন্দ যাচ্ছেন?
মাওলানা আব্দুল খালেক সাম্ভূলি : না তো।
ফোনকল : আপনাদের কাছে এমন কোন খবর নেই?
মাওলানা আব্দুল খালেক সাম্ভূলি : না, না, এমন কোন খবর নেই। প্রথম হোয়াটসঅ্যাপে যে খবর এসেছিলো, যে পাকিস্তানে ২৫ জন উলামায়ে কেরামের একটি বৈঠক হয়েছে যেখানে তাকি উসমানি সাহেব ও অন্যান্য উলামায়ে কেরাম ছিলেন। সেখানে এ বিষয়টি ছিল যে কোনসময় বড় বড় দেশের আলেমদের সঙ্গে এ বিষয়ে কথা বলা হবে। কিন্তু এখন তো নয়। এই ২৩ তারিখে যারা আসছেন বাংলাদেশ থেকে, মোলাকাত, কথাবার্তা ও আলোচনার জন্য।
ফোনকল : জি, অনেক শুকরিয়া। কিন্তু ওয়াটসআ্যপে, সোশ্যাল মিডিয়ায় এমন একটি সংবাদ ছড়িয়েছে এবং ইউটিউবে যথারীতি একটি ভিডিও ছড়িয়েছে এ নিয়ে। এসবে বলা হচ্ছে পাকিস্তান থেকে একটি দল আসছে। ভারতে আনুষ্ঠানিকভাবে তাদের বৈঠক অনুষ্ঠিত হবে।
মাওলানা আব্দুল খালেক সাম্ভূলি : হ্যাঁ! তারা বলেছিলো আমরা সাক্ষাতের চেষ্টা করবো। কিন্তু এখনো এ নিয়ে কোন কথা হয়নি। এই ২৩ তারিখে দারুল উলূম দেওবন্দে বাংলাদেশের একটি প্রতিনিধি দল আসছেন।

ফোনকল : হযরত, শুকরিয়া। জাযাকুমুল্লাহ। আসসালামু আলাইকুম
মাওলানা আব্দুল খালেক সাম্ভূলি : জি, ওয়ালাইকুম আসসালাম

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com