২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

পাকিস্তানে তালেবান, কী ভাবছেন ইমরান খান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পাকিস্তানি তালেবানের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তুরস্কের গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, আমাদের সরকার তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) কয়েকটি গ্রুপের সঙ্গে আলোচনা করছে, যেন তারা অস্ত্র ফেলে দেন এবং দেশের সাধারণ নাগরিক হিসেবে জীবন যাপন শুরু করেন। এ আলোচনা চলছে আফগানিস্তানে।

ইমরান খান বলেন, প্রকৃতপক্ষে, আমি মনে করি টিটিপির কিছু গ্রুপ আসলে আমাদের সরকারের সঙ্গে শান্তির জন্য কথা বলতে চায় এবং আমরা কিছু গ্রুপের সঙ্গে আলোচনা করছি।

আফগান তালেবান এ আলোচনায় সহযোগিতা করছে কি না জানতে চাইলে ইমরান খান বলেন, হ্যাঁ। ‘যেহেতু আফগানিস্তানে এ আলোচনা হচ্ছে, সুতরাং বলা যায় তারা সহযোগিতা করছে’, যোগ করেন ইমরান খান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী জানান, তিনি সামরিক উপায়ে সমস্যার সমাধানে বিশ্বাসী নন। তিনি বলেন, আমি আবার বলছি, আমি সামরিক উপায়ে সমস্যার সমাধানে বিশ্বাসী নই।

গত মাসে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেছিলেন, যদি টিটিপির সদস্যরা সন্ত্রাসী কার্যক্রম ছেড়ে দেয় সরকার তাদের ক্ষমা করে দেবে।

টিটিপিকে মদদ দেওয়ার জন্য সাবেক আফগান সরকারসহ বিদেশি শক্তিকে দায়ী করে আসছে পাকিস্তান। যদিও আফগানিস্তান এ অভিযোগ অস্বীকার করে উল্টো তালেবানকে মদদ দেওয়ার অভিযোগ আনে পাকিস্তানের বিরুদ্ধে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com