পাক পত্রিকায় টাইগারদের নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন

পাক পত্রিকায় টাইগারদের নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন

পাক পত্রিকায় টাইগারদের নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কয়লা ধুইলে ময়লা যায় না। অন্যকে সম্মান জানাতে শিখেনি পাকিস্তানী কিছু মানুষেরা। জ্ঞানীদের জায়গা পত্রিকার পাতায় বাংলাদেশের বিরুদ্ধে অসম্মানজনক ব্যঙ্গাত্মক কার্টুন ছেপে হইচই ফেলে দিয়েছে পাকিস্তান। কোচ থেকে অধিনায়ক সবাই যখন পরের তিন ম্যাচের জন্য জয়ের কথা বলছেন তখন পাকিস্তানের জনপ্রিয় পত্রিকা দ্য নেশন’ আজকের পত্রিকায় ছাপলো ব্যঙ্গাত্মক কার্টুন।

পাকিস্তান ক্রিকেট মানে যেকোনো ম্যাচ অনাকাঙ্ক্ষিতভাবে জিতে যাওয়া! আবার পাকিস্তান মানে হাতের মুঠোর ম্যাচ ফসকে যাওয়া! এটা নিয়ম হয়ে দাঁড়িয়েছিল। এ কার্টুন প্রকাশের মাধ্যমে তাদের চরিত্রের বাস্তব অবস্থার প্রকাশ পেয়েছে বলে মন্তব্য করেছেন অনেকে।

সেই পাকিস্তান দল কি দারুণ সূচনাই না করেছিলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। অথচ সেই পাকিস্তানকেই কিনা দ্বিতীয় জয়ের জন্য অপেক্ষা করতে হয়েছে আরো ৫টি ম্যাচ। ৬ ম্যাচ শেষে পাকিস্তানের ঝুলিতে দুই জয়ে পয়েন্ট মাত্র ৪। পয়েন্ট তালিকায় অবস্থান ৭ নম্বরে। খাদের কিনারে থাকা দলটি নিজেদের দ্বিতীয় জয়ের স্বপ্ন দেখছে সেমিফাইনালের! আর সে স্বপ্নে পথে কাটা ভাবছেন আফগানিস্তান, বাংলাদেশ আর নিউজিল্যান্ডকে।

মঙ্গলবারের ‘দ্য নেশন’ পত্রিকার কার্টুন বিভাগে ছাপানো এই ব্যঙ্গাত্মক কার্টুন। এর কারণে প্রতিপক্ষ দল তিনটি ক্ষুদ্ধ হতেই পারে। কার্টুনে দেখানো হয়, একটি কবর ভেঙে ব্যাট হাতে উঠে দাঁড়িয়েছে পাকিস্তানের একজন খেলোয়াড়। সেই ব্যাটের আঘাতেই মাটিতে পড়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। সামনে আতঙ্কিত চেহারায় দৌড়াচ্ছে নিউজিল্যান্ড, আফগানিস্তান আর বাংলাদেশ।

এই কার্টুন দিয়ে আসলে বোঝানো হয়েছে, হারতে হারতে প্রায় কবরে ঢুকে গিয়েছিল পাকিস্তান। হারের বৃত্ত থেকে জেগে উঠে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে পাকিস্তান। এবার একে একে সামনের তিন দল নিউজিল্যান্ড, আফগানিস্তান আর বাংলাদেশকে হারানোর পালা। তারাও কবর থেকে উঠে আসা পাকিস্তানকে ভয় পেয়ে দৌড়ে পালিয়ে যাচ্ছে। কার্টুনটিতে দেখা যায়, ভয়ে ভীত হয়ে বাংলাদেশ সবার সামনে থেকে দৌড়াচ্ছে।

মূলত টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া অবস্থায় পাকিস্তানকে অনেক স্বপ্ন দেখতে দেখা যাচ্ছে। নিজেদের ষষ্ঠ ম্যাচে এসে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেই দলটিই এখন নতুন করে স্বপ্ন দেখছে। পাকিস্তানের পরের তিন ম্যাচ নিউজিল্যান্ড, আফগানিস্তান আর বাংলাদেশের বিপক্ষে। এই ম্যাচ তিনটি জিততে পারলে সেমিফাইনালে যাওয়ার ভালো সুযোগ থাকবে। সেই লক্ষ্যই এখন ঠিক করেছেন দলটির কোচ মিকি আর্থার। পাকিস্তান কি আসলেই সেটা পারবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *