৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

পেট্রোলচালিত গাড়ি বিক্রি নিষিদ্ধ করতে যাচ্ছে ক্যালিফোর্নিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ২০৩৫ সালের মধ্যে শুধু পেট্রল দিয়ে চলে এমন যানবাহন বিক্রি শতভাগ নিষিদ্ধ করবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম জীবাশ্ম জ্বালানি ব্যবহার থেকে সরে আসার যে লক্ষ্য নির্ধারণ করেন; তারই কার্যকর ঘোষণা এটি।

ক্যালিফোর্নিয়া এয়ার রিসোর্সেস বোর্ডের (সিআরবি) নীতি অনুসারে, ২০২৬ সালের মধ্যে ক্যালিফোর্নিয়ায় বিক্রি হওয়া নতুন গাড়ির ৩৫% হবে ইলেকট্রিক, হাইব্রিড বা হাইড্রোজেন চালিত। যা ২০৩০ সালের মধ্যে ৬৮% ও ২০৩৫ সালের মধ্যে শতভাগ লক্ষ্যে পৌঁছে যাবে।

সিএআরবি প্রধান লেইন র‌্যান্ডলফ এই পদক্ষেপকে ঐতিহাসিক হিসেবে উল্লেখ করে বলেন, আমরা অংশিদার রাষ্ট্র ও বিশ্বের জন্য একটি শূন্য কার্বন নির্গমন ভবিষ্যতের পথ নির্ধারণ করেছি।

এ ঘোষণার মাধ্যমে ফেডারেল সরকারের তুলনায় কার্বন নির্গমন নিয়মে দ্রুত অগ্রসর হয়েছে ক্যালিফোর্নিয়া।

এ উদ্যোগকে আরও এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে অটোমোবাইল জায়ান্ট টেসলা এবং জেনারেল মোটরস, ভক্সওয়াগেন ও টয়োটাসহ গাড়ি নির্মাতাদের প্রতিনিধিত্বকারী অ্যালায়েন্স ফর অটোমোটিভ ইনোভেশন।

তবে এ উদ্যোগকে “বেআইনি” ঘোষণা দিয়ে নিষেধাজ্ঞা দিতে প্রেসিডেন্ট জো বাইডেন ও সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করেছে আমেরিকান ফুয়েল অ্যান্ড পেট্রোকেমিক্যাল ম্যানুফ্যাকচারার্স ট্রেড অ্যাসোসিয়েশন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com