২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

প্যারিসে ভারত সরকারের ২০ সম্পত্তি বাজেয়াপ্ত

এয়ার ইন্ডিয়ার মালিকানাধীন সম্পত্তিও জব্দ করা সম্পত্তির মধ্যে রয়েছে। ছবি: সংগৃহীত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্যারিসে ভারত সরকারের ২০টি সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ব্রিটিশ তেল ও গ্যাস অনুসন্ধান কোম্পানি কেয়ার্ন এনার্জি। তেল বাবদ বকেয়া কর পরিশোধ না করাতেই আদালতের মাধ্যমে এ সিদ্ধান্ত নেয়া হয়। খবর প্রকাশ করেছে ফিনান্সিয়াল টাইমস, বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, গত ১১ জুন ফ্রান্সের একটি আদালত কেয়ার্ন এনার্জিকে ভারত সরকারের সম্পত্তিগুলো বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছিলেন এবং সেটির আইনি প্রক্রিয়া গত বুধবার শেষ হয়েছে। এরপরই সম্পত্তি বাজেয়াপ্ত করে কেয়ার্ন।

গত ডিসেম্বরে নেদারল্যান্ডসের আন্তর্জাতিক সালিশি ট্রাইব্যুনাল ভারত সরকারকে নির্দেশ দিয়েছিলেন যে, বকেয়া কর মামলায় সুদ ও খরচ মিলিয়ে ১৭২ দশমিক ৫ কোটি ডলার কেয়ার্ন এনার্জিকে দিতে হবে। পরে এ নির্দেশের বিরুদ্ধে আবেদন জানায় নয়াদিল্লি।

এরপর থেকে ভারত সরকারকে তাদের প্রাপ্য অর্থ মেটানোর জন্য বারবার হুঁশিয়ার করে কেয়ার্ন। একইসঙ্গে অর্থ না মেটালে বিদেশে ভারতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করে বিক্রি করা হবে বলেও তারা জানায়।

এর বাহিরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, সিঙ্গাপুর, নেদারল্যান্ডসসহ আরও তিনটি দেশে মামলা করেছে ব্রিটিশ তেল ও গ্যাস অনুসন্ধান কোম্পানিটি।

জব্দ হওয়া ভারতের ২০টি সম্পত্তির বর্তমান বাজারমূল্য ২ কোটি ইউরো (প্রায় ২ কোটি ৪০ লাখ ডলার)।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com