২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

ফিলিপাইনে টাইফুনের তাণ্ডবে ৭৫ জনের প্রাণহানি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফিলিপাইনে টাইফুন রাইয়ের তাণ্ডবে কমপক্ষে ৭৫ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় রবিবার দেশটির কতৃপক্ষ এ তথ্য জানিয়েছে। বিধ্বস্ত এলাকাগুলোতে খাদ্য ও পানি সরবরাহ করার চেষ্টা করা হচ্ছে। নিখোঁজদের উদ্ধারে চলছে অভিযান।

সুপার টাইফুন রাইয়ের আঘাতে তিন লাখের বেশি মানুষ তাদের ঘর ও সৈকতের রিসোর্ট ছেড়ে আশ্রয়স্থলে এসে উঠেছেন। বেশ কয়েকটি অঞ্চলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে, সেই সাথে অনেক অঞ্চলের সাথে যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। প্লাবিত হয়েছে বহু গ্রাম। উপড়ে গেছে গাছ, বিদ্যুৎ এর খুঁটি।

দুর্যোগকবলিত এলাকায় উদ্ধার কাজ চালাচ্ছেন দেশটির সামরিক বাহিনী, পুলিশ, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের কর্মীরা। কয়েক হাজার সদস্য উদ্ধার কাজে অংশ নিয়েছেন।

জনপ্রিয় পর্যটন গন্তব্য বোহোলের গভর্নর আর্থার ইয়াপ তার অফিসিয়াল ফেসবুক পেজে বলেছেন , তার নিজের শহরে ৪৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। পরে ৭৫ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

আর্থার ইয়াপ আরও জানান, এখনো ১০ জন নিখোঁজ রয়েছেন এবং টাইফুনের কবলে আহত হয়েছেন আরও ১৩ জন। তিনি বলেন, ৪৮ জন মেয়রের মধ্যে মাত্র ২১ জনের কাছ থেকে এ পর্যন্ত খবর পেয়েছেন তারা। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানান তিনি।

সুপার টাইফুন রাই ফিলিপাইনের জনপ্রিয় পর্যটন দ্বীপ সিয়ারগাওয়ের স্থলভাগে আছড়ে পড়ে। সেসময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭৫ কিলোমিটার।

সূত্র: এনডিটিভি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com