২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৪শে জিলকদ, ১৪৪৩ হিজরি

ফুল, খেজুর, জমজমের পানি দিয়ে হজযাত্রীদের বরণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনা মহামারির পর প্রথমবারের মতো বিদেশি হজযাত্রীদের প্রথম একটি দল সৌদি আরবে পৌঁছেছে। এর মাধ্যমে প্রায় দুই বছর পর হজযাত্রীদের আনুষ্ঠানিকভাবে স্বাগত জানিয়েছে দেশটি।

করোনা পরিস্থিতির কারণে বিগত ২ বছর বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে হজযাত্রীরা সৌদি আরবে যেতে পারেননি। সীমিত পরিসরে শুধুমাত্র দেশটিতে অবস্থিত দেশি-বিদেশিরা কঠোর স্বাস্থ্যবিধি মেনে হজপালনের সুযোগ পেয়েছেন।

আরব নিউজের খবরে বলা হয়, ইন্দোনেশিয়ার হজযাত্রীদের একটি দল শনিবার পবিত্র মক্কা নগরীতে পৌঁছেছেন। এ সময় সৌদি সরকারের পক্ষ থেকে হজযাত্রীদের ফুল, খেজুর ও জমজমের পানি উপহার দিয়ে বরণ করে নেওয়া হয়।

সৌদির হজ মন্ত্রী মোহাম্মাদ আল-বিজাওয়ী রাষ্ট্র পরিচালিত টেলিভিশন আল-এখবারিয়া সংবাদমাধ্যমকে বলেন, মহামারির কারণে দুই বছরের বাধার পর সৌদির বাইরে থেকে অতিথিদের গ্রহণ করতে পেরে খুবই আনন্দিত আমরা। আজ আমরা ইন্দোনেশিয়া থেকে চলতি বছরের হজযাত্রীদের প্রথম দলকে পেয়েছি। পরবর্তীতে মালয়েশিয়া ও ভারত থেকে ফ্লাইট আসবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ করার সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজ করতে পারবেন।

শুক্রবার চলতি বছরের হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় রাজধানীর আশকোনার হজক্যাম্পে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী উপস্থিত ছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com