২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৪শে জিলকদ, ১৪৪৩ হিজরি

বদলে গেছে তুরস্কের রাষ্ট্রীয় নাম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাষ্ট্রীয় নাম পরিবর্তন করে ফেলেছে তুরস্ক। নাম বদলের জন্য আঙ্কারার অনুরোধে জাতিসংঘ রাজি হওয়ায় দেশটি এই নতুন নাম পাচ্ছে।

দেশটি এখন থেকে ‘তুর্কিয়ে’ নামে বিশ্ববাসীর কাছে পরিচিতি পাবে। তুরস্কের সরকারের পক্ষ থেকেই জাতিসংঘের কাছে এই নাম পরিবর্তনের আবেদন করা হয়েছিল।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। জাতিসংঘের মুখপাত্র জানিয়েছেন, পয়লা জুন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর পক্ষ থেকে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে একটি চিঠি পাঠানো হয়।

টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবদন অনুযায়ী, চিঠিতে আবেদন করা হয়েছিল যেন জাতিসংঘের পক্ষ থেকে তুরস্কের পরিবর্তে তুর্কিয়ে নাম ব্যবহার করা হয়। এদিকে জাতিসংঘের মুখপাত্র বলেন, ‌‘আবেদনের সঙ্গে সঙ্গেই এই অনুমোদন দেওয়া হয়েছে।’

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী গত ৩১ মে জাতিসংঘ ও অন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে তুরস্কের নাম পরিবর্তন করে চিঠি পাঠানোর ঘোষণা দিয়েছিলেন। এর আগে ২০২১ সালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দেশটির নাম পরিবর্তন করে তুর্কিয়ে রাখার ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘তুর্কিয়া শব্দটি আমাদের সংস্কৃতি, ধর্ম মূল্যবোধের আরও কাছাকাছি। তুর্কি ভাষাতেও তুরস্ক শব্দটিকে তুর্কিয়ে বলা হয়।’

তুরস্কের বেশিরভাগ মানুষ দেশের নাম তুর্কিয়ে বলেই জানে। এ ছাড়া, ইংরেজিত তুর্কি নামটি দেশে–বিদেশে কয়েক বছর ধরে ব্যবহার হচ্ছে। গত বছর নাম বদলের প্রস্তাব ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন টিআরটি নাম পরিবর্তন করে ফেলে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com