১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

‘বাংলাদেশ এখন বিদেশি বিনিয়োগের আকর্ষণীয় স্থান’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ এখন বিদেশি বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত উপযোগী ও আকর্ষণীয় স্থানে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের বিনিয়োগবান্ধব নীতির ফলে বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ এ অঞ্চলের অন্যতম আকর্ষণীয় স্থানে পরিণত হয়েছে।

তুরস্কের আংকারায় মঙ্গলবার সকালে ‘দি ইকনমিক পলিসি রিসার্চ ফাউন্ডেশন অব টার্কি- টেপাভ’ (The Economic Policy Research Foundation of Turkey- TEPAV) আয়োজিত “বাংলাদেশ-তুরস্ক অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক” (The Economic and Political relation between Bangladesh and Turkey) শিরোনামের গোল টেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

বাংলাদেশের ধারাবাহিক উন্নয়ন এবং গত এক দশকে স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রসঙ্গ উল্লেখ করে ড. মোমেন বলেন, বর্তমান বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের জন্য প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা ও পরিবেশ সৃষ্টি করা হয়েছে। তুরস্কসহ যেকোনো দেশ বাংলাদেশে বিনিয়োগের এই লাভজনক সুযোগ গ্রহণ করে বাংলাদেশের অব্যাহত উন্নয়নের অংশীদার হতে পারে বলেও তিনি উল্লেখ করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ গোলটেবিল আলোচনায় জলবায়ু পরিবর্তন, অভিবাসন, রোহিঙ্গা ইস্যু, বাংলাদেশ-তুর্কি সম্পর্ক, বাংলাদেশের বিস্ময়কর উন্নয়ন এবং বাংলাদেশ ও তুর্কির মধ্যে বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা নিয়ে টেপাভ-এর প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন। তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান এ সময় উপস্থিত ছিলেন।

গোলটেবিল আলোচনায় অন্যান্যের মধ্যে টেপাভ-এর প্রতিষ্ঠাতা পরিচালক গুভেন স্যাক (Güven Sak- Founding Director, TEPAV), টেপাভ-এর পলিসি এনালিস্ট Murat Kenanoğlu (Murat Kenanoğlu- Policy Analyst, TEPAV), আংকারা পলিসি সেন্টারের ভাইস প্রেসিডেন্ট Ömer Önhon, টেপাভ-এর ম্যাক্রো ইকনমিক স্টাডিজ প্রোগ্রামের পরিচালক Ali Çufadar, টেপাভ-এর মাল্টিল্যাটারাল ট্রেড স্টাডিজ সেন্টারের পরিচালক Bozkurt Aran এবং টেপাভ-এর ম্যাক্রো ইকনমিক স্টাডিজ প্রোগ্রামের কনসালটেন্ট Fatih Özatay আলোচনায় অংশগ্রহণ করেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com