১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

বিবাহ-শাদী সামাজিক অবক্ষয়কে রোধ করতে সক্ষম : আল্লামা মাসঊদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিয়ে-শাদী সামাজিক অবক্ষয়কে রোধ করে বলে জানিয়েছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

তিনি বলেন, বিয়ে ইসলামের গুরুত্বপূর্ণ একটি বিধান। সামাজিক বন্ধনকে দৃঢ় করার জন্য আল্লাহ তাআলা মানবজাতীকে বিবাহের মতো পবিত্র একটি বিধান দিয়েছেন। বিবাহের অনেক কল্যাণ রয়েছে। বিবাহ সামাজিক অবক্ষয়কে রোধ করতে সক্ষম। আজ সমাজে নৈতিক অবক্ষয়ের পেছনে বিবাহ-শাদীকে কঠিন করে ফেলাও অনেকাংশে দায়ী। এ অবক্ষয় থেকে বাঁচতে হলে সমাজে বিবাহ-শাদীকে সহজ করতে হবে।

শুক্রবার (২৪ জুন) রাজধানীর চৌধুরীপাড়াস্থ শেখ জনরুদ্দিন মসজিদ-ই নূর কমপ্লেক্সে জুমার বয়ানে আল্লামা মাসঊদ এসব কথা বলেন।

শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম বলেন, দুনিয়াতে আল্লাহ তাআলা আমাদের সামনে দুটি পথ খোলা রেখেছেন— একটি হলো সীরাতুল মুস্তাকিম। এ পথে চলেছেন নবী, রাসূলগণ ও তাদের সাহাবীরা। এ পথেই আছে দুনিয়া ও আখিরাতের আসল সফলতা। এ পথে চললে আমরা জান্নাতে যেতে পারবো। আরেকটি পথ হলো আমাদের ইচ্ছামাফিক জীবনযাপন করা। হালাল-হারামের তোয়াক্কা না করে চলা। আল্লাহর দেখানো পথ ছেড়ে শয়তানের পথ অবলম্বন করা। যে পথে চলেছে আবূ জাহেল, উতবা ও শায়বারা। একমাত্র জাহান্নামই এ পথের শেষ পরিণাম।

“নিঃসন্দেহে আমরা সীরাতুল মুস্তাকিমের লোক। কারণ আল্লহ তাআলা আমাদেরকে মসজিদে এসে জুমার নামাজ আদায় করার তাওফিক দান করেছেন” —আরও যোগ করেন তিনি।

কোন বিবাহ উত্তম তা জানাতে গিয়ে আল্লামা মাসঊদ বলেন, হাদীসে বর্ণিত হয়েছে, কম খরচে যে বিবাহ সম্পন্ন হয় আল্লাহর দৃষ্টিতে সে বিবাহ সবচেয়ে উত্তম। এমন বিবাহে আল্লাহ তাআলা বারাকাত ঢেলে দেন। স্বামী-স্ত্রীর মধ্যে মুহাব্বাত-ভালোবাসা সৃষ্টি করে দেন। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও সাহাবীদেরকে কম খরচে বিবাহ সম্পাদনের তাগীদ দিয়েছেন। মূলত সমাজে বিবাহ-শাদীকে সহজ করতেই খুব আয়োজন করে বিবাহ করতে নিষেধ করা হয়েছে। ইসলাম বিভিন্ন সামাজিক বিষয়েও বিধিনিষেধ দিয়েছে। তাই আমাদেরকে সমাজের সর্বক্ষেত্রে ইসলাম প্রতিষ্ঠা করতে হবে।

বিবাহের বিধানকে সহজ করতে হবে জানিয়ে এই আধ্যাত্মিক রাহবার বলেন, সমাজের চারিত্রিক ও নৈতিক অবক্ষয়কে রোধ করতে হলে বিবাহের বিধানকে সহজ করতে হবে। আজ আমাদের সমাজে যিনা-ব্যভিচার, ধর্ষণের ঘটনা বহু মাত্রায় বেড়ে গেছে। মা-বোনরা নিরাপদে চলাফেরা করতে পারছে না। সঠিক সময়ে বিবাহ না হওয়াও এর অন্যতম কারণ। বিবাহের বিধানকে সহজ করলে সমাজে যিনা-ব্যভিচার হবে না। যে সমাজে বিবাহ যত কঠিন সে সমাজে যিনা ততোই সহজ হয়ে যায়। ফলে সমাজ চূড়ান্ত অবক্ষয়ের দিকে ধাবিত হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com