বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হচ্ছেন প্রথম কোনো ভারতীয়

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হচ্ছেন প্রথম কোনো ভারতীয়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বব্যাংকের শীর্ষ পদে বসতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা। বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে অজয় বাঙ্গাকে মনোনীত করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।

গতকাল বৃহস্পতিবার অজয় বাঙ্গার নাম প্রস্তাব করা হয়। সব ঠিক থাকলে ৬৩ বছর বয়সী অজয় বাঙ্গাই হবেন বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট। যদি এমনটা হয় তবে প্রথম কোনো ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক ওই পদে বসতে যাচ্ছেন।

বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এ মাসে তার মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তার পদত্যাগের পর অজয় বাঙ্গাকে মনোনীত করে বাইডেন প্রশাসন।

এ বিষয়ে বাইডেন বলেছেন, পাবলিক-প্রাইভেট রিসোর্সের বেশ কিছু ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন অজয় বাঙ্গা। তাই তার নাম প্রস্তাব করা হয়েছে।

সাধারণত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হয়ে থাকেন একজন আমেরিকান, অন্যদিকে আইএমএফ’এর প্রধান হন ইউরোপীয়। এমনটাই হয়ে আসছে বহু দিন ধরে।

অজয় বাঙ্গার জন্ম ভারতের পুণেতে, ১৯৫৯ সালে। দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজের অর্থনীতিতে স্নাতক, আহমেদাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে এমবিএ করেন। পড়াশোনা শেষ করে ১৯৮২ সালে কর্ম জীবন শুরু করেন তিনি, যোগ দেন ‘নেসলে ইন্ডিয়া’তে। এরপর কাজ করেছেন ভারতের সিটি ব্যাংকেও।

অজয় বাঙ্গা যুক্তরাষ্ট্রে পাড়ি জমান ১৯৯৬ সালে। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক। সেখানে যোগ দেন ‘পেপসিকো’তে। ১৩ বছর তিনি ওই কোম্পানিতে ছিলেন। বসেছিলেন সিইও’র পদেও।

২০০৯ সালে মাস্টারকার্ডে যোগ দেন অজয় বাঙ্গা। প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট এবং চিফ অপারেটিং অফিসার হিসাবে নিযুক্ত হন তিনি। বাঙ্গার নেতৃত্বে বিশ্বজুড়ে মাস্টারকার্ডের ব্যাপ্তি ঘটে।

উল্লেখ্য, একটি আনুষ্ঠানিক নির্বাচনের মধ্য দিয়ে বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত করা হবে। তবে যুক্তরাষ্ট্রের মনোনীত ব্যক্তিই শেষ পর্যন্ত সংস্থাটির প্রেসিডেন্ট নির্বাচিত হন, এমনটাই হয়ে আসছে দীর্ঘ দিন ধরে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *