৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

বিশ্ব করোনা পরিস্থিতি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বে করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৫০ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। শনিবার আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে। সংস্থাটির তথ্য অনুযায়ী, শনিবার পর্যন্ত বিশ্বে করোনা মহামারিতে মৃত্যু হয়েছে ৫০ লাখ ৭ হাজার ৯০০ জনের বেশি মানুষের। আর এখন পর্যন্ত বিশ্ব জুড়ে আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৬৯ লাখের বেশি মানুষ।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে গতকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ৪ কোটি ৬৭ লাখ ৭২ হাজার মানুষ। মৃত্যু হয়েছে ৭ লাখ ৬৫ হাজার ৭২২ জনের। করোনায় আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে গতকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৪২ লাখ ৬০ হাজার ৭৫৯ জন। তবে মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে ভারত। দেশটিতে মৃত্যু হয়েছে ৪ লাখ ৫৭ হাজার ৭৮৭ জনের। মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লাখ ৭ হাজার ৫০৪ জনের। তবে আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে দেশটি।

আক্রান্তের দিক থেকে শীর্ষ ১০ দেশের মধ্যে রয়েছে যথাক্রমে- যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, আর্জেন্টিনা এবং স্পেন। তবে এক্ষেত্রে লক্ষণীয় বিষয় হলো-জনসংখ্যা অনুপাতে করোনায় মৃত্যুহার সবচেয়ে বেশি লাতিন আমেরিকার দেশ পেরুতে। দেশটিতে মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে। সেখানে প্রতি ১০ লাখে ৬ হাজার ৬৫ জন করোনায় মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। চীন কঠোর লকডাউনের মাধ্যমে করোনা সংক্রমণ মোকাবিলা করতে কিছুটা সফল হলেও বিশ্বের অন্যান্য দেশে করোনার প্রাদুর্ভাব বাড়তে শুরু করে। ২০২০ সালের ১১ মার্চ করোনা মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে সবচেয়ে আশাব্যঞ্জক বিষয় হলো-খুব দ্রুততম সময়ের মধ্যে করোনার টিকা আবিষ্কৃত হয়েছে। টিকার প্রয়োগের পর অনেক দেশেই সংক্রমণ কমেছে। যদিও অনেক দেশে আবারও বাড়ছে করোনার সংক্রমণ। সম্প্রতি সিঙ্গাপুরে করোনা সংক্রমণ বেড়েছে। গত বৃহস্পতিবার এক দিনে দেশটিতে রেকর্ড ৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত হন। যদিও দেশটিতে এখন পর্যন্ত ৮০ শতাংশের বেশি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে।

করোনা মহামারিতে নতুন করে বিপর্যয়ের মুখে পড়েছে রাশিয়া। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানী মস্কোয় জারি হয়েছে আংশিক লকডাউন। গতকাল শনিবার জানানো হয়, আগের ২৪ ঘণ্টায় দেশটিতে রেকর্ড ৪০ হাজার ২৫১ জন আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে রেকর্ড ১ হাজার ১৬০ জনের।

ভারতে গতকাল শনিবার আগের দিনের চেয়ে সামান্য কমেছে করোনা সংক্রমণ। এদিন দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৩১৩ জন এবং মৃত্যু হয়েছে ৫৪৯ জনের। খবরে বলা হয়েছে, সংক্রমণ কমলেও মৃত্যু হার নিয়ে এখনো দেশটির কর্তৃপক্ষ উদ্বিগ্ন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com