ভারতেও মাওলানা সাদ ও শুরায়ী নেজাম মুখোমুখি

ভারতেও মাওলানা সাদ ও শুরায়ী নেজাম মুখোমুখি

পাথেয় রিপোর্ট : বাংলাদেশের মতো এত অস্থির না হলেও ভারতে তাবলীগ জামাতের সাথীরা শুরায়ী নেজামের আওয়াজ উচ্চকিত করার চেষ্টা করছে। ভারতের বড় বড় মসজিদ ও মারকাজগুলোতে মাওলানা সাদ কান্ধলবীর ইতায়াতের মাধ্যমেই চলছে তাবলীগের কাজ।

বাংলাদেশে যেভাবে মসজিদে মসজিদে তাবলীগ নিয়ে দ্বন্দ্ব হচ্ছে, কথিত শুরায়ী ও ইতায়াতী নিজাম প্রতিষ্ঠার লড়াই চলছে- তা ভারতের কোথাও লক্ষ্য করা যাচ্ছে না।

ভারতের সাহারানপুরে মাজাহেরুল উলূমে জালালাইন পর্যন্ত মাওলানা সাদ কান্ধলবী পড়াশোনা করায় ওই এলাকায় তার ভক্তকুল অনেক বেশী। পাথেয়’র সাহারানপুর প্রতিনিধি মাওলানা মুজাহিদুল ইসলাম জানান, এখানকার সব বড় বড় মসজিদ ও মারকাযগুলোতে কোনো মতভেদ নেই। মাওলানা সাদ হাফিজাহুল্লার পরামর্শেই চলছে তাবলীগের কাজ।

‘শুরায়ী নেযামের’ পক্ষে গণমাধ্যমে প্রকাশিত ইশতেহারটি নিচে দেয়া হলো-

বিগত তিনদিন যাবৎ সোশ্যাল মিডিয়া হোয়াটস অ্যাপ এবং উর্দু-হিন্দিসহ বেশকিছু সংবাদ পত্রিকায় গত বৃহস্পতিবার জামে মসজিদে হওয়া তাবলীগি ইজতেমা সম্পর্কিত নানান অনির্ভরযোগ্য মিথ্যে খবর প্রকাশ হয়ে আসছে।

যেখানে বলো হচ্ছে, আকাবীর আসলাফ প্রণীত পন্থা ও পদ্ধতি অনুসারে তাবলীগি কাজ’কে শুরা পদ্ধতিতে পরিচালিনাকারীদের পক্ষ থেকে জবরদস্তি করে বৃহস্পতিবার তাবলীগি ইজতেমা করা হয়েছে।

আমরা স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তির মাধ্যমে এই বিষয়টি সম্পর্কে স্পষ্টভাবে জানানো অতিশয় গুরুত্বপূর্ণ মনে করছি। কারণ এমন অনির্ভরযোগ্য, ভিত্তিহীন সংবাদ সাহারানপুর ও তার পার্শ্ববর্তী এলাকা সমূহের নিরাপত্তা ও বিশ্বাসকে পরিকল্পিতভাবে প্রশ্নবিদ্ধ করার ষড়যন্ত্র।

আমরা খুব ভালোভাবেই অবগত আছি ‘তিন আকাবীর’ তথা হযরত ইলিয়াস রহ. হযরত ইউসুফ রহ. এবং হযরত ইনআমুল হাসান রহ.’র মানহাজের ওপর পরিচালিত আমাদের এ নেযাম সাধারণভাবে পুরো দুনিয়ায় এবং বিশেষ করে হিন্দুস্থানে কবুলিয়ত অর্জন হয়েছে। আর ‘শুরায়ে নেযামের’ মজবুতির মাধ্যমে দিনদিন এর ব্যাপ্তি বেড়েই চলছে। এটিই হচ্ছে উসুলের প্রতি গুরুত্বারোপ করার ফলাফল।

এ কারণেই জামাতের ‘শুরায়ী নেযামের’ বদনামের জন্য এমন ভিত্তিহীন সংবাদের অপপ্রচার চালানো হচ্ছে।

এমনকি সবকিছুর স্বাভাবিক অবস্থা হলো সাহারানপুর জেলার আতাউল্লাহ বুখারী ইসলামিয়া ডিগ্রি কলেজ সড়ক পর্যন্ত তাবলীগের মারকায কায়েম হয়েছে। জামে মসজিদে হওয়া সাপ্তাহিক ইজতেমার সঙ্গে আমাদের কোনও সম্পর্ক নেই।

আমাদের পক্ষ থেকেই সবসময়ই সাহারানপুরের নিরাপত্তা প্রচেষ্টা চালু থাকবে। আর কোন ঝগড়া বা বাদানুবাদ যেন এই মিথ্যে ভিত্তিহীন সংবাদের কারণে না হয় সেদিকেও সবাই লক্ষ্য রাখবেন। আল্লাহ তায়ালা দাওয়াত ও তাবলীগের নামে সমস্ত বিবাদ থেকে আমাদের নিজেদের ও পুরো জাতীকে হেফাযত করুন।

স্বাক্ষরকারী
যুলফিকার আলী,হাকীম মোশাররফ, দিলশাদ আলী, মোহাম্মদ আমজাদ, মোহাম্মদ শাদাব, মোহাম্মদ আকরাম, মোহাম্মদ ওয়াসিম, তাসলীম, মোহম্মদ আহমদ, এজায, শামসুদ্দীন, ফোরকান আহমেদ, রাশেদ আযীম, মতীন আহমদ, শামস আরেফিন, মোহম্মদ মবীন, সালীম আহমদ, রাশেদ,মান্নান, আনীস আহমেদ খাঁন, মানযুর আহমেদ খাঁ, কাযী মুহাম্মদ আকেল, ফয়েজ আহমদ এবং মাসরুর আহমেদ।


অনুবাদ ও গ্রন্থনা : কাউসার মাহমুদ
তথ্যসূত্র : ডেইলি হিন্দুস্তাঁন এক্সপ্রেস
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *