ভারতের পাশে দাঁড়ালেন ট্রাম্প

ভারতের পাশে দাঁড়ালেন ট্রাম্প

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চীনের উহানে ২০১৯ শেষ দিকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। প্রথমে পাত্তা না দিলেও ভাইরাসটি যখন যুক্তরাষ্ট্রকে বিপর্যস্ত করে, তখন থেকেই এর জন্য চীনকে দায়ী করতে থাকেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর জন্য ক্ষতিপূরণের পাশাপাশি অভিযোগ করেন যে, উহানের ল্যাবে গবেষণার সময় করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। যদিও চীন তার অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

বর্তমানে করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত দেশগুলোর মধ্যে অন্যতম হলো ভারত। তাই এবার ভারতের পাশে দাঁড়িয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বললেন, করোনায় বিপর্যস্ত ভারতকে চীনের ক্ষতিপূরণ দিতে হবে। বিশ্বে করোনা ছড়ানোর জন্য চীনকে আবারো দায়ী করেন তিনি।

এর আগে গত বছর ভাইরাসটির কারণে যুক্তরাষ্ট্রের অবস্থা যখন বিপর্যস্ত হয়ে পড়েছিল, সে সময় চীনের কাছ থেকে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করেছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি গোটা বিশ্বের ক্ষতিগ্রস্তদের জন্যও ক্ষতিপূরণ চেয়েছিলেন তিনি।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, ট্রাম্প বলেছেন, বর্তমানে যুক্তরাষ্ট্রের মতো ভারতও করোনাভাইরাসে জর্জরিত হয়েছে। তাই ভারতকে ক্ষতিপূরণ দিতে হবে চীনের। পাশাপাশি গোটা বিশ্বের অবস্থাও খারাপ। সুতরাং চীনকে ভারতের পাশাপাশি গোটা বিশ্বের জন্য ক্ষতিপূরণ দিতে হবে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, করোনায় বিপর্যস্ত দেশগুলো খুব সহজে আর ঘুরে দাঁড়াতে পারবে না। আমাদের দেশও (আমেরিকা) বেশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। তবে আমাদের চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল অন্য দেশগুলো।

ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি মনে করেন, ভাইরাসটির উৎসস্থল কোথায়, সেটা জানা খুবই জরুরি। আর সেক্ষেত্রে চীনের উচিত সাহায্য করা। করোনায় বিপর্যস্ত হওয়ার পর বর্তমানে একমাত্র যুক্তরাষ্ট ছাড়া দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে চীন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *