৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

ভারতের হামলা মোকাবিলায় সীমান্তে পাকিস্তানের প্রস্তুতি

পাথেয় রিপোর্ট : কাশ্মীরের পুলওয়ামায় ১৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবারে সন্ত্রাসী হামলার জেরে ফের সার্জিক্যাল স্ট্রাইকের আশঙ্কায় নিয়ন্ত্রণরেখায় থাকা ‘জঙ্গিশিবির’ সরিয়ে সেনা ছাউনির কাছাকাছি নিয়ে যাচ্ছে পাকিস্তান। জানা যায়, পাশাপাশি নিয়ন্ত্রণ রেখার ওপারে উইন্টার পোস্টগুলিতে এখনো সেনা মোতায়েন করে রেখেছে পাকিস্তান সেনাবাহিনী।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পুলওয়ামায় ভয়াবহ ‘সন্ত্রাসবাদী’ হামলার জবাব দেয়ার দায়িত্ব দিয়েছে ভারতীয় সেনাবাহিনীকে। ২০১৬ সালে উরি হামলার পর যেভাবে জম্মু-কাশ্মীর ও আজাদ কাশ্মীরের মাঝে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল ভারতীয় সেনা, আরও একবার সেরকম কিছু আশঙ্কা করছে পাকিস্তান।

সার্জিক্যাল স্ট্রাইকের আশঙ্কায় নিয়ন্ত্রণ রেখার লঞ্চপ্যাড থেকে ‘সন্ত্রাসবাদীদের’ সরিয়ে সেনা ছাউনির কাছে নিয়ে গিয়েছে তারা। ভারতীয় সেনারা যাতে জঙ্গিশিবির গুঁড়িয়ে দিতে ও দেশে ঢুকলে, পাক সেনাদের সঙ্গে মোকাবিলা করতে হয় তাদের। কাশ্মীরের উচ্চ পর্যায়ের গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে কলকাতার দৈনিক এই সময় এমন তথ্য জানিয়েছে।

গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে প্রতিবেদেনে বলা হচ্ছে, সার্জিক্যাল স্ট্রাইকের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। সীমান্তের দু’পারে উত্তেজনা থাকলেও যুদ্ধের প্রস্তুতি নেই বলে জানিয়েছেন তিনি।

পাকিস্তান সীমান্তের শীতকালীন ছাউনিগুলি এই সময় প্রতি বছর খালি করে দেয়। কিন্তু এ বছর এখনো সেখানে সেনা মোতায়েন আছে। ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে জানানো হয়েছে, সীমান্তের ওই ছাউনিগুলিতে ঠিক কতজন পাকিস্তানি সেনা রয়েছে তা জানা যায়নি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com