১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রজব, ১৪৪৪ হিজরি

মসজিদে নববীর স্থাপত্যের বিশ্বকোষ উদ্বোধন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মদিনার পবিত্র মসজিদে নববীর স্থাপত্যের বিশ্বকোষ মোড়ক উন্মোচন করা হয়েছে। মদিনা অঞ্চলের গভর্নর প্রিন্স ফয়সাল বিন সালমান বিন আবদুল আজিজ এর প্রথম সংস্করণ উদ্বোধন করেন।

গত ২ ডিসেম্বর পবিত্র মসজিদে নববী প্রাঙ্গণে অনুষ্ঠিত উদ্বোধনী অনুুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ আবদুর রহমান আল-সুদাইস ও আল-মদিনা আল-মুনাওয়ারা স্টাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টারের মহাপরিচালক ফাহাদ আল-ওয়াহবিসহ আরো অনেকে।

মসজিদে নববীর বিশ্বকোষে মহানবী মুহাম্মদ (সা.)-এর যুগ থেকে সৌদি যুগ পর্যন্ত মসজিদের স্থাপত্য বিবরণ ও অবকাঠামোর ইতিহাস তুলে ধরা হয়। আল-মদিনা আল-মুনাওয়ারা স্টাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টারের সহযোগিতায় তা প্রস্তুত করা হয়। এতে ইসলামের প্রথম যুগ থেকে বর্তমান যুগ পর্যন্ত মসজিদের ছবি, নথিপত্র, মানচিত্রসহ গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে।

প্রিন্স ফয়সাল বলেন, পবিত্র মসজিদে নববীর স্থাপত্য বিষয়ক বিশ্বকোষ ইসলামের সম্মানিত স্থানগুলোর প্রতি সৌদি সরকারের আগ্রহের বহিঃপ্রকাশ। এর মাধ্যমে পবিত্র মসজিদের স্থাপত্যের পূর্ণাঙ্গ বিবরণ পাওয়া যাবে। তা ছাড়া মসজিদের সমপ্রসারণ, মেরামতসহ ইসলামিক স্থাপত্যশিল্পের নান্দনিক দিকগুলো তুলে ধরতে সৌদির প্রচেষ্টাগুলো তুলে ধরা হবে।

আল-ওয়াহবি বলেন, ‘২০১৮ সালে সৌদি বাদশাহ সালমানের মদিনা ভ্রমণকালে বিশ্বকোষ উদ্যোগের কার্যক্রম শুরু হয়। প্রিন্স ফয়সালের নেতৃত্বে রিসার্চ সেন্টারের ৬৫০ জনের বেশি সদস্যের তত্ত্বাবধায়ক কমিটির অধীনে মসজিদের স্থাপত্য উপাদানগুলো নিয়ে গবেষণা কার্যক্রম চলে। প্রতিটি বিষয় নিয়ে তিন ধাপে বর্ণানুক্রমিক, ঐতিহাসিক ও স্থাপত্যগতভাবে অধ্যয়ন করা হয়।’

তিনি আরো বলেন, মহানবীর যুগ, খিলাফতে রাশিদা যুগ, উমাইয়া ও আব্বাসীয় খিলাফতের সময়ে মসজিদে নববী দেখতে কেমন ছিল তা প্রদর্শনের জন্য এই বিশ্বকোষে রয়েছে একটি মডেল ডকুমেন্টেশন। বিশেষ ডিভাইস ব্যবহার করে দুই বছর ধরে পুরো মসজিদটি স্ক্যান করা হয়। মসজিদের ভেতর ও বাইর থেকে তোলা ছয় হাজারের বেশি ছবি বিশ্বকোষের সাইট থেকে দেখা যাবে।

  • সূত্র : আরব নিউজ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com