৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

মানুষ ভালো কাজ করলে আল্লাহ দুনিয়ার সবকিছুকে তার অনুকূল করে দেন : আল্লামা মাসঊদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বজুড়ে চলমান অশান্তি-অস্থিরতার জন্য মানুষের বদআমল ও খারাপ কাজকে দায়ী করে শোলাকিয়া ঈদগাহের গ্র‍্যান্ড ইমাম, শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেছেন, মানুষ ভালো কাজ করলে আল্লাহ তাআলা দুনিয়ার সবকিছুকে তার অনুকূল করে দেন। তখন চারিদিকে কেবলই শান্তি বিরাজমান থাকে। আর মানুষ খারাপ আমল করলে, অন্যায়-পাপাচারে লিপ্ত হলে দুনিয়ার সবকিছুকে তিনি প্রতিকূল বানিয়ে দেন। আকাশ-বাতাস, মাটি-পানি সবকিছু মানুষের বিরুদ্ধে চলে যায়। খরা-অনাবৃষ্টি, ভূমিকম্প-বন্যার মতো ভয়াবহ আজাব মানুষকে ঘিরে ধরে।

তিনি বলেন, মানুষ পাপের মাত্রা বাড়িয়ে দিলে আল্লাহ তাআলাও তাঁর আযাবের আকারকে বড় করেন। আর আযাব আসলে ভালো-খারাপ কেউ নিষ্কৃতি পায় না। সুতরাং সমাজে যারা ভালো মানুষ আছে, তাদের কর্তব্য হলো অনৈতিক কর্মকান্ডকে প্রতিহত করা, বিরোধিতা করা।

শুক্রবার (১৯ আগস্ট) ইকরা ঝিল মসিজদ কমপ্লেক্সে জুমার বয়ানে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এসব কথা বলেন।

বিশ্বজুড়ে চলমান অশান্তি ও নৈরাজ্য থেকে বাঁচতে হলে আল্লাহ ও তাঁর রাসূলের আহকামাতের দিকে দ্রুত ফিরে আসার আহ্বান জানিয়ে বলেন, বর্তমানে সারা বিশ্বেই অস্থিরতা, নৈরাজ্য, অশান্তি, বিশৃঙ্খলা বিরাজমান। কোথাও যুদ্ধ চলছে, আবার কোথাও খাদ্যসংকটে মানুষ না খেয়ে মরছে। ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দ্রব্যমূল্য অসহনীয় পর্যায়ে নিয়ে যাচ্ছে। আত্মীয়-স্বজন, পরিবার-পরিজনের মাঝে সম্পদ নিয়ে খুনোখুনির ঘটনা ঘটছে। জেদের বশবর্তী হয়ে সন্তান বাবাকে খুন করছে। ভাই-বোনের মাঝে মিল মুহব্বত উঠে যাচ্ছে। এই ধরণের সব অস্থিরতা থেকে বাঁচতে হলে খুব দ্রুত আল্লাহর দিকে পালিয়ে আসতে হবে।

‘বর্তমান সমাজ জাহেলী সমাজের চেয়েও নিকৃষ্ট হয়ে যাচ্ছে’ মন্তব্য করে আল্লামা মাসঊদ বলেন, বর্তমান সমাজের অবস্থা খুবই করুণ। এ সমাজে সম্পদের জন্য সন্তান জন্মদাতা পিতাকে খুন করছে। ভাই আরেক ভাইকে মেরে ফেলছে। স্বামী স্ত্রীকে, স্ত্রী স্বামীকে পারিবারিক কলহের কারণে হত্যা করছে। খুন-ধর্ষন, অন্যায়-রাহাজানি বেড়ে গিয়েছে। বর্তমান সমাজ জাহেলী সমাজের চেয়েও নিকৃষ্ট হয়ে যাচ্ছে। জাহেলী যুগেও পুত্র তার জন্মদাতা পিতাকে হত্যা করতো না। এমন অনেক অন্যায়-অপরাধ এ সমাজের মানুষ করছে, যেটা জাহেলী যুগেও ছিলো না।

❝শান্তি ফিরিয়ে আনতে সরকার ও প্রশাসন যত পদক্ষেপই গ্রহণ করুক না কেন, ব্যক্তিপর্যায়ে না শোধরালে সেসব কোনো কাজে আসবে না❞

তবে চলমান এই অশান্তি ও নৈরাজ্য থেকে বাঁচার উপায় বাতলে দিয়েছেন শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। তিনি বলেন, এই বিরাজমান নৈরাজ্য-অস্থিরতা থেকে বাঁচতে হলে আল্লাহ তাআলার কাছে আমাদের প্রত্যেকের কৃতকর্মের জন্য কান্নাকাটি করে ক্ষমা চাইতে হবে। পাশাপাশি আল্লাহ ও তাঁর রাসূলের আহকামাতসমূহ যথাযথ ও পরিপূর্ণভাবে পালনে মনোনিবেশ করতে হবে। আশা করা যায়, আল্লাহ তাআলা আমাদের সমাজে শান্তি ফিরিয়ে দেবেন। এছাড়া অন্য কোন উপায়ে শান্তি ফিরে আসবে না। শান্তি ফিরিয়ে আনতে সরকার ও প্রশাসন যত পদক্ষেপই গ্রহণ করুক না কেন, ব্যক্তিপর্যায়ে না শোধরালে সেসব কোনো কাজে আসবে না।

মসজিদে আগত মুসল্লীদের প্রতি দরদভরা কণ্ঠে আহ্বান জানিয়ে আল্লামা মাসঊদ বলেন, ও ভাইয়ো, আর দেরী করার সময় নেই। আল্লাহর আযাব আমাদেরকে ঘিরে রেখেছে। যেকোনো সময় আমাদেরকে গ্রাস করে ফেলতে পারে। এখন থেকেই আমরা সচেতন হই। আল্লাহর আযাব এসে গেলে কারো রেহাই হবে না। আল্লাহ আমাদের সবাইকে তাঁর দিকে ফিরে আসার তাওফিক দান করুন। আমীন।

  • গ্রন্থনা : আব্দুর রহমান রাশেদ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com