৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

মিরাটে মুসলিম পল্লীতে আগুন, পাশে দাঁড়ালেন মাহমুদ মাদানী

ভারতে মুসলিম এলাকায় আগুন, হিন্দ জমিয়তের সহায়তা

মিরাটে মুসলিম পল্লীতে আগুন, পাশে দাঁড়ালেন মাহমুদ মাদানী

পাথেয় টোয়েন্টিফোর (নয়াদিল্লি) : সম্প্রীতি ভারতের উত্তর প্রদেশে মিরাটে মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকা বাহুসাবন্ডিতে অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর সমবেদনা জানিয়েছেন জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারী জেনারেল মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী। তিনি শোক প্রকাশ করে বলেন, আগুন থেকে আমাদের সচেতন থাকতে হবে। সচেতন থাকাটা মুসলমানদের একটি বিশেষ গুণ।
আগুনে ক্ষতিগ্রস্ত সবার পাশে থাকার ঘোষণাও দেন মাহমুদ মাদানী।

অগ্নিকাণ্ডে এলাকার অধিকাংশ ঘরই পুড়ে ছাই হয়ে যায়। এতে করে মুসলমানদের বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর দিয়েছে ভারতের পত্রিকাগুলো।

ডেইলি সাফাহাত সূত্রে জানা যায়, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সাহায্য-সহযোগিতায় এগিয়ে এসেছে ভারতের জনপ্রিয় অরাজনৈতিক সমগঠন জমিয়তে উলামা হিন্দ।

জমিয়তে উলামা হিন্দের জেনারেল সেক্রেটারি সাইয়্যিদ মাওলানা মাহমুদ মাদানীর নির্দেশে জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি মাওলানা হাকিমুদ্দীন কাসেমীর নেতৃত্বে জমিয়তে একটি প্রতিনিধি দল মিরাটে গিয়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছে।

জানা যায়, ১৮৫টি পরিবারকে ঘর নির্মাণসহ আর্থিক সহযোগিতা করেছে জমিয়তে উলামা হিন্দ। ১৮৫টি পরিবারের মধ্যে ১৫টি পরিবার অমুসলিম ছিল বলেও জানা যায়।
জমিয়তে উলামা হিন্দের এই প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন, জমিয়তে উলামা হিন্দের জেনারেল সেক্রেটারি মাওলানা হাকিমুদ্দীন কাসেমী, মাওলানা ইব্রাহীম কাসেমী, মাওলানা জামালুদ্দীন কাসেমী, মাওলানা মাহমুদুর রহমান বাসতুবী, কারী আহমদ সালিম, হাজী হানিফ কুরাইশী, কাজী জাইনুররশীদ প্রমুখ।

এদিকে মিরাটে মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকা বাহুসাবন্ডিতে অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর সমবেদনা জানিয়েছেন জমিয়তে উলামা হিন্দের জেনারেল সেক্রেটারি সাইয়্যিদ মাওলানা মাহমুদ মাদানী।

তিনি বলেন, মর্মান্তিক এই দুর্ঘটনায় আমরা মর্মাহত।বিত্তশালীদের ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান মাহমুদ মাদানী।

প্রসঙ্গত, যেখানে বিপন্ন মানবতা সেখানেই জমিয়তে উলামা হিন্দ। সবার আগে সহযোগিতার হাত বাড়ায় মাহমুদ মাদানীর নেতৃত্বাধীন এ সংগঠন। এর আগে শীতে ভারতে নয়াদিল্লীর কেন্দ্রীয় কারাগারে ৫৬০ জন জেলবন্দীদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে জমিয়তে উলামা হিন্দের একটি প্রতিনিধি দল। ভারতে ডেইলি পত্রিকা হামারা সমাজের প্রকাশিত খবর সূত্রে জানা যায়, জমিয়তে উলামা হিন্দের প্রতিনিধি দলের প্রধান, সাহরানপুর জেলা সভাপতি মাওলানা হাবিবুল্লাহ মাদানী জেলবন্দীদের শীতবস্ত্র বিতরণ করেন। তখন তিনি বলেন, জমিয়তে উলামা হিন্দ খেদমতে খালকের সংগঠন, কোন রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের সংগঠন নয়। জমিয়ত মানুষের মধ্যকার বৈষম্য দূর করে সব মুসলমানদেরকে এক কাতারে দাঁড় করতে চায়। সমাজের সর্বনিম্ন স্তরের মানুষকেও তার সামাজিক ও মানবিক অধিকার দিতে চায়।

ভারতের দক্ষিণাঞ্চলীয় কেরালা রাজ্যে ভয়াবহ বন্যায় লাখ লাখ ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ায় জমিয়তে উলামা হিন্দ। বাড়ি-ঘর ডুবে যাওয়ায় অনেকে নিরাশ্রয় হয়ে পড়েছেন। মানুষ খাদ্যের অভাবের শিকার। কিছুদিন আগে পরিস্থিতি খুব খারাপ ছিল। কিন্তু এখন ভারতের বিভিন্ন রাজ্যের সকল সংগঠন সহানুভূতির সাথে এগিয়ে আসায় মাত্র দশ দিনে কেরালা রাজ্যের জনসাধারণের অভাব কিছুটা লাঘব হয়েছে বলে জানা যায়। অন্য সবার সঙ্গে জমিয়তে উলামা হিন্দও বন্যার্তদের পাশে দাঁড়িয়ে তাদের সঙ্কটমোচনে অবদান রেখে যাচ্ছে।

অনুবাদ ও গ্রন্থনা : আদিল মাহমুদ
সম্পাদনা : মাসউদুল কাদির
সূত্র : ডেইলি সাহাফাত, দিল্লী

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com