মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, হতাহত ৪৭

মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, হতাহত ৪৭

পাথেয় টুয়েন্টিফোর ডটকম: ভারতের মুম্বাইয়ের গোরেগাওঁ এলাকায় একটি বহুতল ভবনে ভয়াবহ আগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার ভোররাতে লাগা বিধ্বংসী আগুনে এখন পর্যন্ত অন্তত সাত জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া অন্তত ৪০ জন আহত হয়েছে। তাদের মধ্যে দুই জনের অবস্থা আশঙ্কাজনক।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আহতদের মধ্যে ২৫ জনকে পাঠানো হয়েছে এইচবিটি ট্রমা কেয়ার হাসপাতালে। বাকি ১৫ জনকে পঠানো হয়েছে কুপার হাসপাতালে।

জানা যায়, পশ্চিম মুম্বাইয়ের গোরেগাওঁ এলাকার একটি বহুতল ভবনে ভোররাত ৩টা ৫ মিনিটে আগুন লাগে। ছয় তলা ভবনটি গোরেগাওঁয়ের এমজি রোডে অবস্থিত। অগ্নিদগ্ধ ভবনটির নাম জয় ভবানী বিল্ডিং।

কর্মকর্তারা জানিয়েছেন, ভোররাতে আগুন লেগে তা নিচের তলার দোকানগুলিতে ছড়িয়ে পড়ে। দাহ্য পদার্থে আগুনের লেলিহান শিখা ওপরের তলাগুলিতে পৌঁছতে শুরু করে। এ সময় বিল্ডিংয়ের নিচে দাঁড় করানো একাধিক গাড়িতেও আগুন লেগে যায়। এতে ওপরের তলায় বহু মানুষ আটকা পড়ে। নিচের তলায় আগুন ছড়িয়ে পড়ায় কেউ বিল্ডিং ছাড়তে পারছিলেন না।

মুম্বাইয়ের দমকল কর্মকর্তা রবীন্দ্র অম্বুলগেকর জানান, ২০০৬ সালে বস্তি পুনর্বাসন প্রকল্পের আওতায় তৈরি করা হয়েছিল এই জয় ভবানী বিল্ডিংটি। এতে আগুন নেভানোর কোনো ব্যবস্থাই ছিল না। ভবনে থাকা লিফটটি ছিল বহু পুরনো। লিফটের ডাক্ট দিয়েই ওপরের তলাগুলোতে বিষাক্ত ধোঁয়া চলে যায়। এতে অনেকে অসুস্থ হয়ে পড়েন।

আগুনের খবর পেয়ে তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছায় দমকল বাহিনীর ৮টি ইউনিট। সঙ্গে অ্যাম্বুলেন্স এবং উদ্ধারকারী গাড়ি গিয়ে পৌঁছায় সেখানে। কয়েক ঘণ্টার চেষ্টার পর সকাল ৬টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়।

তবে অগ্নিকাণ্ডের কারণ এখনও জানা যায়নি। আগুন লাগার কারণ জানতে তদন্ত শুরু হয়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *