১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১১ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

মোহাম্মদ বিন সালমানের সঙ্গে পুতিনের ফোনালাপ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান টেলিফোনে কথা বলেছেন।

ক্রেমলিন জানিয়েছে, বৃহস্পতিবার দুই নেতার মধ্যে এই ফোনালাপ হয়। তাঁরা তেলের বাজার নিয়ে কথা বলেছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি সফরের এক সপ্তাহের কম সময়ের মধ্যে দেশটির কার্যত শাসক মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ফোনে কথা বললেন পুতিন। সৌদি সফরকালে দেশটির যুবরাজের সঙ্গে বৈঠক করেন বাইডেন।

রুশ প্রেসিডেন্ট ও সৌদি যুবরাজের মধ্যকার ফোনালাপ নিয়ে একটি বিবৃতি প্রচার করেছে ক্রেমলিন।

ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, পুতিন ও মোহাম্মদ বিন সালমান আন্তর্জাতিক তেল বাজারের পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। তাঁরা ওপেক প্লাসে সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেছেন।

চলতি সপ্তাহের শুরুতে পুতিন তেহরান সফর করেন। তেহরানে তিনি ইরান ও তুর্কি নেতার সঙ্গে বৈঠক করেন। পুতিন তাঁর তেহরান সফর নিয়েও সৌদি যুবরাজের সঙ্গে আলাপ করেন।

জ্বালানি তেলের বাজারে অস্থিরতা চলছে। ইউক্রেনে রুশ সামরিক অভিযানের কারণে বিশ্ববাজারে জ্বালানি তেলের সরবরাহ ব্যাহত হচ্ছে। জ্বালানি তেলের দাম লাফিয়ে বাড়ছে। এমন প্রেক্ষাপটে পুতিন ও মোহাম্মদ বিন সালমান তেলের বাজার নিয়ে কথা বললেন।

ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি গত সপ্তাহে সতর্ক করে বলেছে, আগামী বছর চাহিদার সঙ্গে তেলের সরবরাহ সংগতিপূর্ণ না–ও থাকতে পারে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com