৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা, পুলিশপ্রধানের পদত্যাগ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবক নিহত হওয়ার ঘটনায় তৃতীয় দিনের মতো বিক্ষোভ-সমাবেশ হচ্ছে। এই ঘটনায় ব্রুকলিন সেন্টার পুলিশের প্রধান টিম গ্যানোন ও অভিযুক্ত পুলিশ কর্মকর্তা কিম পটার পদত্যাগ করেছেন।

১১ এপ্রিল বিকেলে ব্রুকলিন সেন্টার শহরে পুলিশের গুলিতে নিহত হন দান্তে রাইট। ব্রুকলিন সেন্টার পুলিশের পক্ষ থেকে বলা হয়, ট্রাফিক আইন অমান্য করার পর দান্তে রাইটকে থামাতে গেলে বিপত্তি বাধে। তার সঙ্গে পুলিশের তর্ক হয়। একপর্যায়ে দান্তে রাইট ঘটনাস্থল ত্যাগ করতে গাড়িতে ঢুকে পড়েন। ঘটনাস্থলে উপস্থিত পুলিশ কর্মকর্তা তার কোমরে থাকা ট্যাজারের পরিবর্তে ভুলক্রমে পিস্তল ব্যবহার করে ফেলেন। এতে ঘটনাস্থলেই নিহত হন দান্তে রাইট।

এদিকে দান্তে রাইটের মা কেটি রাইট গতকাল মঙ্গলবার (১৩ এপ্রিল) সংবাদ সম্মেলনে বলেন, পুলিশ থামানোর পর ছেলের সঙ্গে তার ফোনে কথা হচ্ছিল। গাড়ির বিমার তথ্য দেওয়ার জন্য পুলিশ অফিসারকে ফোনে চেয়েছিলেন কেটি রাইট। তার মধ্যে ফোনটি বন্ধ হয়ে যায়। কয়েক মিনিট পরই তিনি তার ছেলের মৃত্যুর কথা জানতে পারেন। দান্তে রাইটের মৃত্যুকে পুলিশ নিছক ‘দুর্ঘটনা’ বলছে। তবে দান্তে রাইটের মা কেটি রাইট একে ‘দুর্ঘটনা’ বলে মানতে রাজি নন।

সংবাদ সম্মেলনে রাইট পরিবার, আইনজীবী ও গত বছর মিনেসোটায় পুলিশ হাতে নিহত কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের আত্মীয়স্বজন উপস্থিত ছিলেন।

পুরো বিষয় নিয়ে একটি স্বাধীন তদন্ত দল তদন্ত করছে। নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, দান্তে রাইটকে গুলি করা কিম পটারের বিরুদ্ধে অপরাধমূলক অভিযোগ আনা হতে পারে। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এক বিবৃতিতে বলেছেন, দান্তে রাইটের জন্য প্রার্থনা ও পরিবারের প্রতি সমবেদনা যথেষ্ট নয়। যেহেতু বিষয়টি নিয়ে তদন্ত চলছে, তাই তিনি ন্যায়বিচার প্রত্যাশা করছেন।

 

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com