৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

যুদ্ধাপরাধের দায়ে রুশ সেনার যাবজ্জীবন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনে যুদ্ধাপরাধ সংগঠনের দায়ে এক রুশ সেনাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। বেসামরিক মানুষকে হত্যার দায়ে তাকে এ দণ্ড দেয়া হয়। ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর প্রথমবারের মতো এ দণ্ড দেয়ার ঘটনা ঘটলো।

সোমবার (২৩ মে) বিবিসি এ খবর জানিয়েছে।

বন্দি রুশ সেনা সার্জেন্ট ভাদিম শিশিমারিনকে গত ২৮ ফেব্রুয়ারি চুপাখিভকার উত্তর-পূর্ব গ্রামে ৬২ বছর বয়সী ওলেক্সান্ডার শেলিপভকে হত্যার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।

তিনি শেলিপভকে গুলি করার কথা স্বীকার করেছেন। কিন্তু তিনি বলেন যে, তিনি আদেশ পালন করেছেন এবং নিহত শেলিপভের স্ত্রীর কাছে ক্ষমাও চেয়েছেন।

আরও একাধিক যুদ্ধাপরাধের ঘটনায় তদন্ত করছে ইউক্রেন। এরইমধ্যে মস্কো তার সেনাদের দ্বারা ইউক্রেনে আক্রমণ চালানোর সময় বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করেছে। তবে ইউক্রেন বলছে, দেশটিতে ১১ হাজারের বেশি অপরাধ সংঘটিত হয়ে থাকতে পারে।

ইউক্রেনের রাজধানী কিয়েভে এ বিচারকে ইউক্রেনের পক্ষে প্রমাণের সুযোগ হিসেবে দেখা হচ্ছে। সন্দেহাতীতভাবে, একজন রুশ সেনা যুদ্ধের নিয়মের তোয়াক্কা না করেই বেসামরিক নাগরিককে হত্যা করেছে।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, একটি নীল এবং ধূসর রঙের হুডযুক্ত সোয়েটশার্ট পরা শিশিমারিন আদালত কক্ষে একটি মজবুত কাঁচের বাক্স থেকে নীরবে কার্যধারা দেখেছিলেন। বিচারক যখন রায় পড়ছিলেন, তখন তিনি কোনো আবেগ দেখাননি।

রায়ের আগে শিশিমারিনের রাষ্ট্র (ইউক্রেন) কর্তৃক নিযুক্ত আইনজীবী বিবিসি নিউজকে বলেন, কোন রুশ কর্মকর্তা তার সাথে যোগাযোগ করেননি। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র বলেন, এ মামলার বিষয়ে ক্রেমলিনের কাছে কোনো তথ্য নেই।

হত্যার সময় ২১ বছরের শিশিমারিন এবং আরও কয়েকজন রুশ সেনা সদস্য একটি গাড়িতে ভ্রমণ করছিলেন। পরে ওই গাড়িটি ইউক্রেনের বাহিনীর আক্রমণের শিকার হয় এবং তারা তাদের ইউনিট থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন।

শিশিমারিন আদালতকে বলেন, তারা তখন শেলিপভকে ফোনে কথা বলতে দেখেন। তিনি বলেন, তাকে একটি অ্যাসল্ট রাইফেল দিয়ে শেলিপভকে গুলি করতে বলা হয়েছিল।

শুক্রবার তার প্রতিরক্ষা আইনজীবী আদালতকে বলেন, শিশিমারিন গুলি করার আদেশ পালন করতে দুইবার অস্বীকার করার পরই গুলি চালিয়েছিলেন এবং তিন থেকে চার রাউন্ডের মধ্যে মাত্র একটি লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল।

তিনি বলেন, শিশিমারিন নিজের নিরাপত্তার জন্য ভয়ে গুলি ছুড়েছেন এবং আসামী হত্যার উদ্দেশ্য ছিল কিনা তা নিয়ে প্রশ্ন তোলেন।

আদালতে বিচারকাজ চলার সময়ে উপস্থিত ছিলেন শেলিপভের বিধাব স্ত্রী কাতেরিনা।

বিচার চলাকালীন একটি নাটকীয় মুহুর্তে নিহত শেলিপভের বিধাব স্ত্রী কাতেরিনা শেলিপোভা শিশিমারিনের মুখোমুখি হন। তিনি প্রশ্ন করেন, ‘আমাকে বলুন, আপনি (রাশিয়ানরা) এখানে কেন এসেছেন? আমাদের রক্ষা করতে?’ তিনি ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ন্যায্যতাকে প্রশ্নের মুখে ফেলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com