২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই সফর, ১৪৪৩ হিজরি

যে ৭ খাবার আপনার কিডনিকে ভালো রাখবে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মানবদেহের প্রয়োজনীয় অঙ্গগুলোর একটি হলো কিডনি। কিডনি ছাড়া মানুষ বাঁচতে পারে না। তেমনিভাবে কিডনি ক্ষতিগ্রস্ত হলেও জীবনযাপন কষ্টকর হয়ে যায়। আপনার অসাবধানতায় কিডনিতে পাথর হওয়া থেকে শুরু করে ক্যান্সারও হতে পারে।

আজকের এই লেখায় তুলে ধরবো এমন ৭ খাবারের নাম যে খাবারগুলো আপনার কিডনিকে ভালো রাখবে। আপনি উপভোগ করবেন সুন্দর সতেজ জীবন।

ভিটামিন-সি সমৃদ্ধ ফল
কিডনি ভালো রাখার জন্য প্রচুর পরিমাণে ভিটামিন-সি সমৃদ্ধ ফল খেতে পারেন। কমলা, লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। প্রতিদিন লেবুর রস খাওয়া হলে কিডনিতে পাথর গঠনের হার হ্রাস পায়।

পালং শাক
সবুজ শাকসবজিতে ভিটামিন এ, সি, কে, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফোলেট-এর মাত্রা বেশি থাকে। পালং শাকে থাকা বিটা ক্যারোটিন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করে। এছাড়া ডায়েটে পালং শাক রাখলে তা কিডনি সুস্থ রাখতেও সহায়তা করে।

আনারস
শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে আনারস। এতে প্রচুর ফাইবার থাকে। যা কিডনির রোগ প্রতিরোধে সহায়ক। এছাড়া এতে ম্যাঙ্গানিজ, ভিটামিন-সি এবং ব্রোমেলিন থাকায় প্রদাহ জনিত সমস্যা হ্রাস করতেও সহায়তা করে।

আপেল
স্বাস্থ্যকর একটি ফল হিসেবে আপেলের জুড়ি নেই। আপেল কিডনি ভালো রাখতেও সহায়ক। আপেলে পেকটিন থাকে। যা কিডনির ক্ষতি হওয়ার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে এবং কিডনিকে সুরক্ষিত রাখে।

বাঁধাকপি
বাঁধাকপিতে সোডিয়ামের মাত্রা অত্যন্ত কম থাকে। যা কিডনির সমস্যা প্রতিরোধে সহায়ক। বাঁধাকপি বিভিন্ন ভিটামিন এবং যৌগ থাকায়, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তুলতেও সহায়তা করে।

ফুলকপি
ফুলকপিতে ভিটামিন সি, ফোলেট এবং ফাইবার উচ্চ মাত্রায় থাকে। এটি শরীর থেকে টক্সিন পরিষ্কার করতে সহায়তা করে। ফুলকপিতে নিম্ন মাত্রায় সোডিয়াম, পটাসিয়াম এবং ফসফরাস থাকে। যার ফলে কিডনির উপর চাপ কম পড়ে এবং কিডনি সুস্থ থাকে।

ক্যাপসিকাম
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ক্যাপসিকাম। এতে ভিটামিন-সি থাকে। তাই কিডনি ভাল রাখতে, ক্যাপসিকাম অবশ্যই খাদ্যতালিকায় রাখুন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com