৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

রামায়ণ-মহাভারত পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করলো সৌদি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদি আরবের পাঠ্যক্রমে এবার যুক্ত হলো রামায়ণ-মহাভারতের কাহিনী। দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নতুন শিক্ষানীতির অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

আগামী ২০৩০ সালের মধ্যে শিক্ষাব্যবস্থা সম্পূর্ণ নতুনভাবে ঢেলে সাজাতে চাইছে রিয়াদ। তার অংশ হিসেবে বিভিন্ন দেশের সংস্কৃতি, জ্ঞানকে পাঠক্রমের অন্তর্ভুক্ত করা হচ্ছে। আর সে কারণেই এবার রামায়ণ-মহাভারতের পাঠও পাবে শিক্ষার্থীরা।

ইংরেজি ভাষা শিক্ষাও বাধ্যতামূলক করা হচ্ছে। আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে যাতে শিক্ষার্থীরা ছোট থেকেই ওয়াকিফহাল হয়, সেজন্যই এই উদ্যোগ।

শুধু রামায়ণ-মহাভারতই নয়, ভারতীয় সংস্কৃতির বিভিন্ন বিষয়েও পাঠ দেওয়া হবে ছাত্র-ছাত্রীদের। তার মধ্যে থাকছে যোগচর্চা, আয়ুর্বেদের মতো প্রাচীন শিক্ষাও। নতুন সিলেবাসে বিভিন্ন ধর্ম নিয়েও পাঠদান করা হবে। ভবিষ্যৎ প্রজন্মকে আরও বেশি সর্ব ধর্ম সম্পর্কে সহিষ্ণু করে তুলতেই এই উদ্যোগ।

টুইটারে দেওয়া এক পোস্টে বিষয়টি নিয়ে কথা বলেছেন নউফ আর মারওয়াই নামের একজন সৌদি অভিভাবক। ওই পোস্টে নিজের ছেলের স্কুলের সিলেবাসের একটি স্ক্রিনশট জুড়ে দিয়েছেন তিনি। ওই টুইটে তিনি লিখেছেন, ‘সৌদি আরবের নিউ ভিশন-২০৩০। এই সিলেবাস এমন ভবিষ্যৎ তৈরিতে সহায়তা করবে যা হবে অন্তর্ভুক্তিমূলক, উদার ও সহনশীল।’

সূত্র: হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়া ডটকম।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com