৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

রাশিয়ার বিরুদ্ধে ভোট দিলো ভারত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : এই প্রথমবারের মতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিলো ভারত। ইউক্রেন যুদ্ধ শুরুর ছয় মাসের মধ্যে একদিনের জন্যও এই যুদ্ধ নিয়ে রাশিয়ার বিপক্ষে কথা বলেনি ভারত। উল্টো পশ্চিমা দেশগুলোর শত চাপ উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে তেল কেনা বাড়িয়ে দেয় ভারত।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার ইউক্রেনের স্বাধীনতার ৩১তম বার্ষিকীতে ছয় মাস সংঘাতের পর্যালোচনা করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) একটি বৈঠক করে। এতে জাতিসংঘের ১৫ সদস্যের শক্তিশালী দেশ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ভিডিও টেলি-কনফারেন্সের মাধ্যমে সভায় ভাষণ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছিল। এতেই অনেকটা ক্ষেপে যায় রাশিয়া।

বৈঠক শুরু হওয়ার পর, জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি এ নেবেনজিয়া ভিডিও টেলি-কনফারেন্সের মাধ্যমে বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্টের অংশগ্রহণের বিষয়ে একটি পদ্ধতিগত ভোটের অনুরোধ করেন। রাশিয়া এই ধরনের আমন্ত্রণের বিরুদ্ধে ভোট দিয়েছে, আর চীন এতে ভোট দেওয়া থেকে বিরত ছিল।

ভ্যাসিলি এ নেবেনজিয়া জোর দিয়ে বলেন, রাশিয়া জেলেনস্কির অংশগ্রহণের বিরোধিতা করে না। তবে এই ধরনের অংশগ্রহণ অবশ্যই ব্যক্তিগতভাবে হতে হবে। তিনি এই বিষয়ে একটি পদ্ধতিগত ভোটের আহ্বান জানিয়েছিলেন।

রুশ এই রাষ্ট্রদূতের বিপক্ষে ছিলেন ভারতসহ ১২টি দেশ। তারা জেলেনস্কিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দিতে সমর্থন করে। এই প্রথম ভারত রাশিয়ার

বর্তমানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত। এই পদে তাদের দুই বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী ডিসেম্বরে। দেশটি বহুদিন ধরেই পরিষদের স্থায়ী সদস্য হওয়ার চেষ্টা করছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com