২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে জিলকদ, ১৪৪৩ হিজরি

রাশিয়ার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ ন্যাটোর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ন্যাটো প্রধান জেনস স্টলেনবার্গ বলেছেন, ইউক্রেনে আগ্রাসনের মাধ্যমে রাশিয়া ন্যাটো-রাশিয়া প্রতিষ্ঠা আইন থেকে দূরে সরে গেছে। বিবিবি বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

১৯৯৭ সালের মে মাসে প্যারিসে স্বাক্ষরিত প্রতিষ্ঠা আইনের শর্তাবলীর অধীনে ‘ইউরো-আটলান্টিক এলাকায় একটি স্থায়ী এবং অন্তর্ভুক্তিমূলক শান্তি একসঙ্গে গড়ে তোলার জন্য’ চুক্তি করা হয়েছিল।

বুধবার ন্যাটো মহাসচিব বলেছেন, ১৯৯৭ সালের ওই চুক্তি পূর্ব ইউরোপে ন্যাটোর উপস্থিতি বাড়ানোর ক্ষমতাকে সীমাবদ্ধ করে না।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন চতুর্থ মাসে চলতে থাকায় ন্যাটো জোটের সব সদস্যের এলাকা রক্ষা করার অঙ্গীকার করেছে।

এদিকে, ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করলেও এখনো ওয়াশিংটনের সঙ্গে যোগাযোগের প্রয়োজনীয়তা ‘আবশ্যক’ বলে জানিয়েছে ক্রেমলিন।’

তবে এই যোগাযোগ শুধুমাত্র পারস্পরিক শ্রদ্ধা এবং সুবিধার ভিত্তিতে হতে পারে বলে এক সম্মেলনে জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

রাশিয়া ইউক্রেনে বিশেষ অভিযান শুরুর পর রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের চরম অবনতি হয়েছে। ইউক্রেন আগ্রাসনের জবাবে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা চাপিয়ে দিচ্ছে। ইউক্রেনকে বিভিন্ন অস্ত্র দিয়ে সহয়তাও অব্যাহত রয়েছে যুক্তরাষ্ট্র। এরই যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগের ব্যাপারে মুখ খুলল রাশিয়া।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com